ফরম পূরণের অতিরিক্ত অর্থ ফেরত না দিলে ব্যবস্থা

education montronaloi
সমাজের কথা ডেস্ক॥
এসএসসি পরীক্ষার ফরম পূরণে বোর্ড নির্ধারিত ফি’র বাইরে অতিরিক্ত ফি নেওয়া শিক্ষাপ্রতিষ্ঠানকে ছাড় দেবে না সরকার। এর অংশ হিসেবে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিও বাতিল এবং ম্যানেজিং কমিটি বাতিলের উদ্যোগ নেওয়া হচ্ছে। ইতোমধ্যে একটি বিদ্যালয়কে কারণ দর্শাতে বলেছে শিক্ষা মন্ত্রণালয়।

উচ্চ আদালতের নির্দেশে শিক্ষা মন্ত্রণালয় এ উদ্যোগ নিয়েছে বলে বাংলানিউজকে জানান শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব এ কে এম জাকির হোসেন ভূঁঞা।

এসএসসি পরীক্ষায় অংশ নিতে শিক্ষার্থীদের কাছ থেকে যেসব বিদ্যালয় ফরম পূরণ বাবদ শিক্ষা বোর্ডের নির্ধারিত ফি ছাড়াও অতিরিক্ত ফি নিয়েছে- তা ২০ জানুয়ারির মধ্যে ফেরত দিতে গত ৬ জানুয়ারি নির্দেশ দেন হাইকোর্ট।

নির্ধারিত সময়ের মধ্যে অতিরিক্ত অর্থ ফেরত না দেওয়া হলে সে স্কুলের বর্তমান ম্যানেজিং কমিটি বাতিল ছাড়াও,বাতিলকৃত কমিটির সদস্যরা আগামী তিন বছর কমিটির নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে বা মনোনীত হতে পারবেন না বলেও আদেশ দেওয়া হয়।

আদালতের নির্দেশের পর গত ১৪ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ও নির্ধারিত সময়ের মধ্যে অতিরিক্ত ফি ফেরত দেওয়ার নির্দেশ দিয়ে পরিপত্র জারি করে।

অতিরিক্ত ফি নেওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয় বুধবার (২৮ জানুয়ারি) ময়মনসিংহ সদর উপজেলার শম্ভুগঞ্জ ইউসি উচ্চ বিদ্যালয়ের এমপিও বাতিল এবং ম্যানেজিং কমিটি কেন ভেঙে দেওয়া হবে না- তা সাত দিনের মধ্যে জানাতে বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ও প্রধান শিক্ষককে কারণ দর্শাতে বলে।

এই স্কুলে এসএসসির ফরম পূরণে ১৯৮ শিক্ষার্থীর কাছ থেকে অতিরিক্ত অর্থ নেওয়ায় ভুক্তভোগী শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়।

শেয়ার