প্রাথমিকে ১০০ মিলিয়ন ডলার আবেদন যোগ্যতায় বাংলাদেশ

EFA

সমাজের কথা ডেস্ক॥
প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নের জন্য ১০০ মিলিয়ন মার্কিন ডলার অনুদানের জন্য আবেদনের যোগ্যতা অর্জন করেছে বাংলাদেশ।

শিক্ষার উন্নয়নে কাজ করা সংস্থা গ্লোবাল পার্টনারশিপ ফর এডুকেশন (জিপিই) সদস্যপদ পাওয়ায় এ সুযোগ সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

বুধবার গণশিক্ষা মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, তৃতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচিকে সামনে রেখে প্রাক-প্রাথমিক ও প্রাথমিক শিক্ষা ব্যবস্থাকে দক্ষ, ইনক্লুসিভ ও সমতাভিত্তিক হিসেবে গড়ে তোলার জন্য গত ১৫ জানুয়ারি বাংলাদেশ ৬০তম দেশ হিসেবে জিপিই’র সদস্যপদ অর্জন করে।

মন্ত্রণালয় থেকে জানানো হয়, শিক্ষা নিয়ে কাজ করা বৈদেশিক সংস্থাগুলোর মধ্যে জিপিই একটি শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান। এর সদস্যপদ প্রাপ্তির জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নেতৃত্বাধীন বাংলাদেশে কর্মরত উন্নয়ন সহযোগী সংস্থা (স্টেক হোল্ডার) ও সিভিল সোসাইটি সংস্থাগুলোর প্লাটফর্ম এডুকেশন লোকাল কনসালটেটিভ গ্রুপ (ইএলসিজি) মখ্য ভূমিকা পালন করে।

সাক্ষরতা নিয়ে যে সব সংস্থা কাজ করে তাদের জোট গণসাক্ষরতা অভিযান সরকার কর্তৃক অনুসৃত পরিকল্পনা ও নীতির মূল্যায়ন প্রতিবেদন তৈরি করে, যা সরকার ও ইএলসিজি কর্তৃক অনুসমর্থন করা হয়।

শেয়ার