নিরাপত্তা পরিষদে ভারতের পদের বিরুদ্ধে পাকিস্তান

pki
সমাজের কথা ডেস্ক॥ জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্য পদ পেতে যুক্তরাষ্ট্রের সমর্থনে “দক্ষিণ-পূর্ব এশিয়ার শান্তি ও স্থিতিশীলতা বিঘ্নিত হবে” বলে অভিযোগ করেছে পাকিস্তান।
ভারতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার তিন দিনের সফর শেষ হওয়ার পর পাকিস্তান সরকারের জাতীয় নিরাপত্তা ও বৈদেশিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা সারতাজ আজিজ বুধবার এসব কথা বলেছেন বলে জানিয়েছে এনডিটিভি।

“জম্মু ও কাশ্মির বিষয়ক বিতর্কে আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার ক্ষেত্রে” ভারত জাতিসংঘ নিরাপত্তা পরিষদের (এনএসজি) সিদ্ধান্ত লঙ্ঘণ করায় দেশটি এ ধরনের পদের যোগ্য নয় বলে দাবি করেছেন আজিজ।

তিনি বলেছেন, “অন্য আরেকটি দেশের নির্দিষ্ট ছাড় সত্বেও ভারতকে সদস্যপদ দেয়ার বিরোধিতা করে পাকিস্তান।”

আজিজ আরো বলেছেন, সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে পাকিস্তানের প্রতিশ্রুতির বিষয়ে কোনো সন্দেহ পাকিস্তান সহ্য করবে না বলে জানিয়ে দিচ্ছে। সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে পাকিস্তানের অবদান ও আত্মত্যাগ “ব্যাপকভাবে স্বীকৃত” বলে দাবি করেন তিনি।

সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে পাকিস্তানের প্রতিশ্রুতিকে “কটাক্ষ ও আক্রমণকে” পাকিস্তান প্রত্যাখ্যান করছে বলে জানিয়েছেন তিনি।

“বিদেশি সমর্থন ও সহযোগিতায়” পরিচালিত সন্ত্রাসের সবচেয়ে বড় শিকার পাকিস্তান বলেও দাবি করেছেন তিনি।

চলতি মাসের প্রথম দিকে ভারতের নাম উল্লেখ না করে আজিজ অভিযোগ করে বলেছিলেন, একটি দেশ আফগানিস্তানের মাটি ব্যবহার করে পাকিস্তানের বিরুদ্ধে সন্ত্রাসী হামলা পরিচালনা করছে।

শেয়ার