দেশব্যাপী নৈরাজ্য ও মানুষ পুড়িয়ে হত্যা মিছিল আর মোমবাতি জ্বালিয়ে প্রতিবাদ

mombati projjo
নিজস্ব প্রতিবেদক॥ যশোরে সম্মিলিত সাংস্কৃতিক জোটের উদ্যোগে প্রতিবাদ মিছিল ও মোমবাতি প্রজ্বলন কর্মসূচি পালিত হয়েছে। অবরোধ হরতালে দেশব্যাপী নৈরাজ্য ও পেট্রোল বোমায় পুড়িয়ে হত্যার প্রতিবাদ ও নিহত সকল সাধারণ মানুষের স্মরণে শ্রদ্ধা ও শোক জানিয়ে এ কর্মসূচি পালন করা হয়েছে। মঙ্গলবার বিকেলে শহরে প্রতিবাদ মিছিল শেষে সন্ধ্যায় সরকারি এমএম কলেজ শহীদ মিনারে মোমবাতি জ্বালিয়ে ‘সাংস্কৃতিক প্রতিরোধ’ শীর্ষক এ কর্মসূচি পালন করা হয়।
কেন্দ্রীয় এ কর্মসূচি বাস্তবায়নে স্থানীয় নীলরতন ধর রোডস্থ (ফায়ার ব্রিগেডের সামনে) সুরধুনী সংগীত নিকেতনের সামনে থেকে জোটের সদস্য সংগঠনের নেতৃবৃন্দ ও সদস্যবৃন্দ সমবেত হন। সেখান থেকে প্রতিবাদ মিছিল বের হয়। মিছিলটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শহীদ মিনারে গিয়ে শেষ হয়। এরপর শহীদ মিনারের বেদিতে মোমবাতি প্রজ্বালন করা হয়। এ সময় পেট্রোল বোমায় পুড়ে নিহত ঘটনার প্রতিবাদে সংক্ষিপ্ত বক্তব্য দেন জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি হারুন-অর-রশিদ। বক্তব্যে তিনি সহিংস রাজনীতির সংস্কৃতি পরিহার করার জন্য সকল রাজনৈতিক দলের নেতৃবৃন্দের প্রতি আহবান জানান। বক্তব্যে পেট্রোল বোমায় পুড়িয়ে হত্যার প্রতিবাদে ও নিহতদের স্মরণে শ্রদ্ধা ও শোক জ্ঞাপন এবং নৈরাজ্য সৃষ্টি ও হত্যাকারীদের প্রতি ঘৃণা প্রকাশ করে মুষ্টিবদ্ধ শপথবাক্য পাঠ করার মধ্য দিয়ে কর্মসূচি সমাপ্ত করা হয়।
কর্মসূচিতে অংশ নেন, জেলা শিল্পকলা একাডেমী ও সুরধুনী’র সাধারণ সম্পাদক এড. মাহমুদ হাসান বুলু, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সুকুমার দাস, বিএফইউজের যুগ্ম মহাসচিব ও চাঁদের হাট যশোরের সাধারণ সম্পাদক ফারাজী আহমেদ সাঈদ বুলবুল, তির্যক যশোরের সাধারণ সম্পাদক দীপংকর দাস রতন, সদর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার আফজাল হোসেন দোদুল, ওয়ার্কার্স পার্টির নেতা জাকির হোসেন হবি, উদীচী যশোরের সহ-সভাপতি আমিনুর রহমান হিরু, সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান খান বিপ্লব, বিবর্তন যশোরের সাধারণ সম্পাদক হারুন অর রশিদ তুহিন, চাঁদের হাট’র যুগ্ম সম্পাদক এসএম আরিফ, যশোর সাংবাদিক ইউনিয়নের সভাপতি সাজ্জাদ গণি খান রিমন, সাবেক যুগ্ম সম্পাদক হাবিবুর রহমান মিলন, সাংবাদিক মনিরুল ইসলাম, ইন্দ্রজিৎ রায়, সুরধুনীর যুগ্ম সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম তারু, সাংবাদিক ও সাংস্কৃতিক কর্মী প্রণব দাস, সপ্তসুরের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম মামা রফিক, স্বরগমের অধ্যক্ষ নিখিল অধিকারী, উদীচী যশোরের সহ সাধারণ সম্পাদক শেখ মাসুদ পারভেজ মিঠু, সরকারি এমএম কলেজ ‘উচ্চারণ’র সভাপতি জহির ইকবাল নান্নু, পুনশ্চ যশোরের দপ্তর সম্পাদক শায়ন্তনী দেবনাথ, স্কুল বিষয়ক সম্পাদক সিঁথিপ্রষা দাস প্রমুখ।

শেয়ার