কালো গাড়ি নিষিদ্ধ!

black car
সমাজের কথা ডেস্ক॥ তুর্কমেনিস্তানের রাজপথে নিষিদ্ধ করা হয়েছে কালো রংয়ের গাড়ি। ফলে দেশের ক্রেতারা এখন আর কালো রংয়ের কোনো গাড়িই কিনতে পারছেন না। তুর্কমেনিস্তানের কাস্টমস কর্মকর্তারাও বিদেশ থেকে কোনো কালো গাড়ি আনার অনুমতি দিচ্ছেন না বলে স্থানীয় এক সংবাদ মাধ্যমের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি। যদিও এর কোনো কারণ জানায়নি সেখানকার প্রশাসন। তবে আমদানিকারকদের সাদা রংয়ের গাড়ি আমদানি করার জন্য নানাভাবে প্রভাবিত করার চেষ্টা করা হচ্ছে বলে জানা গেছে।

কাজাকিস্তানে সাদা রংটি শুভ হিসেবে বিবেচিত হয়ে থাকে। তাই বুঝি সম্প্রতি বিভিন্ন সরকারি অনুষ্ঠানে সাদা গাড়িতে করে হাজির হতে দেখা যাচ্ছে প্রেসিডেন্ট গুরবানগুলি বেরদিমুহামেদোভকেও। এছাড়া দেশটির মন্ত্রী এবং উচ্চ পদস্থ কর্মকর্তারাও এখন সাদা গাড়িতে করেই ঘুরে বেড়াচ্ছেন। এমনকি দেশটির সরকারি বার্তা সংস্থার সাংবাদিকরাও নাকি সাদা গাড়িতেই চলাফেরা করছেন। শুধু কি তাই, মন্ত্রী এবং আমলারা নাকি পোশাক আশাকের ক্ষেত্রেও সাদা রংকে প্রাধান্য দিচ্ছেন। এ কারণে তাদের গায়ে এখন শোভা পাচ্ছে সফেদ কোর্ট।

তুর্কমেনিস্তানের সরকার মাঝে মধ্যেই এমন অদ্ভূত সব রীতি নীতি চালু করে থাকে। গত বছর রাজধানী আশগাবাতে পরিচ্ছন্ন অভিযান চালানোর সময় শীতাতাপ নিয়ন্ত্রণেইউনিটকে অপসারণের নির্দেশ দিয়েছিল। তখন সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ করেছিল শহরের বাসিন্দারা ।

এদিকে আশগাবাতকে সফেত নগরীতে পরিণত করতে ইতিমধ্যে বিলিয়ন বিলিয়ন ডলার ব্যয় করেছে সরকার। রাজধানীর প্রধান প্রধান সরকারি ভবনগুলোকে মুড়ে দেয়া হয়েছে সাদা রংয়ের মার্বেল পাথরে।

শেয়ার