র‌্যাবকে ‘বিখ্যাত’ করবেন বেনজীর

Benazir

সমাজের কথা ডেস্ক॥ নারায়ণগঞ্জের চাঞ্চল্যকর সাত খুনের ঘটনায় জড়িয়ে বিতর্কিত হওয়া ‘এলিট’ বাহিনী র‌্যাবকে এ অঞ্চলের ‘বিখ্যাত’ বাহিনীতে পরিণত করতে চান নতুন মহাপরিচালক বেনজীর আহমেদ।
বুধবার এ বাহিনীর নেতৃত্ব বুঝে নিয়ে তিনি বলেন, “ র‌্যাবের অনেক টেকনোলজি আছে। এ বাহিনীকে এ অঞ্চলের বিখ্যাত বাহিনীতে পরিণত করব। সেজন্য সরকার ও সকলের সহযোগিতা চাই।”

পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক বেনজীর গত চার বছরের বেশি সময় ঢাকার পুলিশ কমিশনারের দায়িত্বে ছিলেন। র‌্যাবের মহাপরিচালকের দায়িত্ব চালিয়ে আসা মোখলেসুর রহমান অবসরে যাওয়ায় গত ৩০ ডিসেম্বর সেই দায়িত্বে আনা হয় বেনজীরকে।

বুধবার সকালে উত্তরায় র‌্যাব সদর দপ্তরে তিনি নতুন দায়িত্বে যোগ দেন। এরপর দুপুরে র‌্যাবের মিডিয়া সেন্টারে সাংবাদিকদের সামনে আসেন।

র‌্যাব আইন-শৃঙ্খলা রক্ষা, সন্ত্রাস ও জঙ্গি দমনে অগ্রণী ভূমিকা রাখছে মন্তব্য করে নতুন মহাপরিচালক বলেন, “সবার মতামত চাই। সবার সহযোগিতা চাই, কারণ র‌্যাব এ দেশের মানুষের আস্থার ফোর্স। এই ফোর্স মানুষের ভালবাসার ফোর্স, সম্মানিত নাগরিকদের ফোর্স।”

১৯৮৫ সালে পুলিশ বাহিনীতে যোগ দেওয়া এই কর্মকর্তা বলেন, সবার মতামত নিয়ে র‌্যাবকে তিনি ‘আরো সু-শৃঙ্খল’ করে গড়ে তুলবেন। এই বাহিনীকে তিনি ‘হাই-টেক’ বাহিনীতে পরিণত করবেন।

২০০৪ সালে র‌্যাব প্রতিষ্ঠার পর জঙ্গি দমনে এই বাহিনীর ভূমিকা প্রসংশিত হলেও বিভিন্ন সময়ে ‘ক্রসফায়ার ও বন্দুকযুদ্ধের’ নামে বিচারবহির্ভূত হত্যার অভিযোগ উঠেছে এ সংস্থার বিরুদ্ধে। বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা র‌্যাব ভেঙে দেওয়ারও দাবি জানিয়েছে।

গতবছর এপ্রিলে শীতলক্ষ্যা নদী থেকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কাউন্সিলর নজরুল ইসলাম, আইনজীবী চন্দন সরকারসহ ৭ জনের লাশ উদ্ধারের পর র‌্যাবের দিকে অভিযোগের আঙুল ওঠে।

ওই ঘটনায় যে নারায়ণগঞ্জ র‌্যাবের সদস্যরা জড়িত ছিলেন তার প্রমাণ পাওয়া যায় বাহিনীর অভ্যন্তরীণ তদন্তেও।

এ পরিস্থিতিতে বাহিনীর ভাবমূর্তি উন্নয়নে কী করবেন জানতে চাইলে একসময় জাতিসংঘ শান্তি মিশনে দায়িত্ব পালন করা বেনজীর বলেন, “ওটা (সাত খুন) বিচ্ছিন্ন ঘটনা। তবে কেউ ব্যক্তিগত অপরাধ করে পার পাবে না। যে ঘটনা করেছে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে।”
র‌্যাবকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহারের অভিযোগও নাকচ করেন নতুন মহাপরিচালক।
তিনি বলেন, “যারা প্রতিটি বিষয় ‘পলিটিসাইজ’ করেন। তারা তা করবেনই।”

শেয়ার