বিভিন্ন স্থানে নানা আয়োজনে বিশ্ব জনসংখ্যা দিবস উদযাপন

population day
সমাজের কথা ডেস্ক॥ “তারুণ্যে বিনিয়োগ আগামীর উন্নয়ন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভাসহ বিস্তারিত কর্মসূচীর মধ্যদিয়ে যশোরসহ বিভিন্ন স্থানে পালিত হয়েছে জনসংখ্যা দিবস। পরিবার পরিকল্পনা বিভাগের উদ্যোগে এসব কর্মসূচী পালিত হয়। প্রতিনিধিদের পাঠানো খবর :
নিজস্ব প্রতিবেদক মণিরামপুর জানান, বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভার মধ্যদিয়ে মনিরামপুরে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে। শুক্রবার সকালে উপজেলা পরিষদ চেয়ারম্যানের নেতৃত্বে একটি র‌্যালী পৌরশহর প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আমজাদ হোসেন লাভলু। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার শরীফ নজরুল ইসলাম। বক্তব্য রাখেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো: সিদ্দিকুর রহমান, চেয়ারম্যান সরদার বাহাদুর আলী, প্রেসক্লাব সাধারন সম্পাদক আব্দুল আলীম, ডা: মিজানুর রহমান, রফিকুল ইসলাম, আঞ্জুমোনায়ার প্রমুখ।
মহম্মদপুর (মাগুরা) প্রতিনিধি জানান, র‌্যালি ,আলোচনা সভা ও সনদ বিতরণের মধ্যদিয়ে মহম্মদপুর উপজেলায় পালিত হয়েছে জনসংখ্যা দিবস। পরিবার পরিকল্পনা বিভাগ সকাল ১১টায় একটি বর্ণাঢ্য র‌্যালী বের করে। পরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা, কর্মচারিসহ বিভিন্ন ইউনিয়নেরর পরিবার পরিকল্পনা কর্মকর্তা-কর্মচারি এতে অংশ নেয়। র‌্যালী শেষে উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউ,এন,ও) কামরুল হাসানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন মহম্মদপুর উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর আলম খান বাচ্চু। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ভাইস চেয়ারম্যান আশরাফ হোসাইন, মহিলা ভাইস চেয়ারম্যান রেশমা খাতুন, ডাক্তার সাইফুর রহমান, ডাক্তার এনামুল কবির, উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার সফিকুর রহমান, গাইনী কনসালটেন্ট ডাঃ তপন কুমার রায়, আরএমও ডাঃ মোকছেদুল মোমিন প্রমুখ।
নিজস্ব প্রতিবেদক কালীগঞ্জ জানান, বিশ্ব জনসংখ্যা দিবসের আলোচনায় উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা রাশেদুল বশির খান সভাপতিত্ব করেন। প্রধান অতিথির বক্তব্য রাখেন, ঝিনাইদহ-৪ আসনের জাতীয় সংসদ সদস্য ও কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ারুল আজীম আনার। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা ভাইস মহিলা ভাইস চেয়ারম্যান শাহানাজ পারভিন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আলতাফ হোসেন, পরিবার পরিকল্পনা পরিদর্শক বিযুষ বিশ্বাস প্রমুখ।
মোরেলগঞ্জ প্রতিনিধি জানান, দিবসটিতে বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য সাবেক প্রতিমন্ত্রী ডা. মোজাম্মেল হোসেন দিবসটিতে বলেছেন দেশের ১৬ কোটি মানুষকে জনসম্পদে পরিণত করতে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বর্ণাঢ্য র‌্যালী শেষে অফিসার্স ক্লাবে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। সভাপতিত্ব করেন উপজেলা চেয়ারম্যান এ্যাডভোকেট শাহ-ই-আলম বাচ্চু। বিশেষ অতিথি ছিলেন ভাইচ চেয়ারম্যান এইচ, এম ছাবুল আখতার ও মহিলা ভাইচ চেয়ারম্যান আজমীন নাহার। আলোচনা করেন পরিবার পরিকল্পনা কর্মকর্তা রেবেকা খাতুন, মুক্তিযোদ্ধা কমান্ডার লিয়াকত আলী খান, অধ্যক্ষ শাহাবুদ্দিন তালুকদার, প্রেসক্লাব সভাপতি মোঃ জামাল শরীফ, উপজেলা স্বাস্থ্য পরিদর্শক শাহাজাহান আলী, তৈয়বুর রহমান সেলিম, এবি সিদ্দিকী, ফরিদা খানম, ওয়ার্ল্ড ভিশনের স্বজল চন্দ্র হালদার ও পরিবার কল্যান সহকারী সালমা আইরিন। আলোচনা সভা শেষে শ্রেষ্ঠ পরিবার কল্যান পরিদর্শক আজমেরী খান, শ্র্যেষ্ঠ সহকারী পরিবার কল্যান পরিদর্শক নাজমা খাতুন ও শ্রেষ্ঠ ইউনিয়ন চেয়ারম্যান হিসেবে আতাউর রহমানকে সনদ প্রদান করা হয়।
বাঘারপাড়া (যশোর) প্রতিনিধি জানান, বাঘারপাড়ায় বিশ্ব জনসংখ্যা দিবস-১৪ পালিত হয়েছে। উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগ, সূর্যের হাসি ক্লিনিক ও জাতীয় তরুন সংঘের যৌথ উদ্যোগে শুক্রবার পালিত কর্মসূচির মধ্যে ছিলোঃ র‌্যালি আলোচনা সভা ও সনদপত্র বিতরণ। সকাল ১০টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হতে র‌্যালি বের হয়ে উপজেলা সদরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে মিলনায়তনে আলোচনা সভায় উপজেলা চেয়ারম্যান মসিউর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, যশোর-৪ এলাকার সংসদ সদস্য রনজিৎ কুমার রায়। বক্তব্য রাখেন পঃ পঃ কর্মকর্তা দিলদার হোসেন,মুক্তিযোদ্ধা কমান্ডার, হাসান আলী, প্রেসক্লাব সভাপতি, মিজানুর রহমান প্রমুখ।
কোটচাঁদপুর (ঝিনাইদহ) প্রতিনিধি জানান, শুক্রবার কোটচাঁদপুরে পালিত হল বিশ্ব জনসংখ্যা দিবস। এ উপলক্ষে স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্সে আলোচনা সভা ও র‌্যালি করা হয়।
শুক্রবার সকাল ১০টায় স্বাস্থ্য কমপ্লেক্স থেকে র‌্যালি বের হয়ে সামনের সড়ক প্রদক্ষিণ করে। পরে আলোচনা সভায় উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) একরামুল হকের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা নিবার্হী অফিসার দেবপ্রসাদ পাল। বিশেষ অতিথি ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফেরদৌসি হক, স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডাঃ আবু বকর সিদ্দীক, মুক্তিযোদ্ধা কমান্ডার তাজুল ইসলাম। এ ছাড়া উপস্থিত ছিলেন উপজেলার বিভিন্ন ওয়ার্ডের স্বাস্থ্য কর্মীরা।
বাগেরহাট প্রতিনিধি জানান, বাগেরহাটে পালিত হয়েছে বিশ্ব জনসংখ্যা দিবস। দিবসটি উপলক্ষে সকাল ১০টায়জেলা পরিবার পরিকল্পনা বিভাগ এর আয়োজনে বর্ণাঢ্য একটি র‌্যালি বের হয়।
র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা স্বাস্থ্য প্রশিক্ষন কেন্দ্রে এক আলোচনা সভায় মিলিত হয়। বাগেরহাট অতিরিক্ত জেলা প্রশাসক আরিফ নাজমুল হাসানের সাভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাগেরহাট ২ আসনের সংসদ সদস্য এ্যাড. মীর শওকাত আলী বাদশা।
সভায় বক্তারা বলেন, সন্তানদের মধ্যে কোন বৈষম্য না করে সকল বিষয়ে সমান সুযোগ দিয়ে তাদেরকে জনসম্পদে পরিনত করতে পারলে বাংলাদেশ সমৃদ্ধ দেশে পরিণত হবে। বিভিন্ন ব্যক্তি, প্রতিষ্ঠান ও প্রতিষ্ঠান প্রধানকে জনসংখ্যা নিয়ন্ত্রনে অবদান রাখার জন্য ১৩ টি পুরষ্কার প্রদান করা হয়।
নিজস্ব প্রতিবেদক, কেশবপুর জানান, কেশবপুরে বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সভাকক্ষে অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকালে উপজেলা পরিবার পরিকল্পনা অফিসের আয়োজনে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সায়েদ মনজুর আলমের সভপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান এইচ এম আমির হোসেন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন কেশবপুর প্রেসক্লাবের সভাপতি আশরাফ-উজ-জামান খান,উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা প্রদীপ কুমার সরকার। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সংবাদিক আব্দুল হাই সিদ্দিকী সিরাজুল ইসলাম, প্রমুখ। এর আগে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। অনুষ্ঠানের শেষ পর্যায়ে উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের কর্মী কেশবপুর ইউনিয়নের শ্রেষ্ঠ পরিবার পরিকল্পনা সহকারী নুরুন্নাহার, শ্রেষ্ঠ পরিবার কল্যান পরিদর্শিকা আন্না বিশ্বাস, শ্রেষ্ঠ পরিবার কল্যাণ কেন্দ্র সুফলাকাটি, শ্রেষ্ঠ ইউনিয়ন পরিষদ সাগরদাঁড়ী এবং গৌরীঘোনার পরিবার কল্যান পরিদর্শিকা সালমা খাতুন ও বিদ্যানন্দকাটির সাজেদা খাতুনকে পুরস্কৃত করা হয়।
ফুলতলা (খুলনা) প্রতিনিধি জানান, বিশ্ব জনসংখ্যা দিবস উদযাপন উপলক্ষে শুক্রবার সকাল ১০টায় ফুলতলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে বর্ণ্যাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা: এটিএম মঞ্জুর মোর্শেদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব শেখ আকরাম হোসেন। । স্বাগত বক্তৃতা দেন এমওসিএইচএফ ডা: সুফিয়া খাতুন। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা সেলিনা খাতুন, পরিদর্শক আলহাজ্ব মোস্তাফিজুর রহমান, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মো: আসলাম খান, সাংবাদিক তাপস কুমার বিশ্বাস, কামরুজ্জামান বিদু্যূৎ প্রমুখ। অনুষ্ঠানে কর্মদক্ষতার স্বীকৃতি স্বরুপ জামিরা ইউনিয়ন পরিদর্শক মঞ্জুরুল ইসলাম, দামোদর ইউনিয়নের আকলিমা খাতুন, আটরা গিলাতলার জিল্লুর রহমান ও নিরোজা আক্তারকে পুরস্কৃত করা হয়।
পাইকগাছা (খুলনা) প্রতিনিধি জানান, জনসংখ্যা দিবস উপলক্ষে গতকাল সকালে খুলনার পাইকগাছায় র‌্যালি, আলোচনা সভা ও পুরুস্কার বিতরণী সভা অনুষ্ঠিত হয়েছে। র‌্যালি শেষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা শুকলাল বৈদ্যের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ কবির উদ্দীন। বক্তৃতা করেন অধ্যক্ষ ভারপ্রাপ্ত মিহির বরন মন্ডল, আবাসিক মেডিকেল অফিসার ডাঃ প্রভাত কুমার দাশ, উপজেলা কৃষি কর্মকর্তা বিভাস চন্দ্র সাহা, অধ্যাপক (অবঃ) রমেন্দ্র নাথ সরকার, ইউপি চেয়ারম্যান শাহাদৎ হোসেন ডাবলু,প্রধান শিক্ষক অপু মন্ডল অধ্যক্ষ দিবাকর মন্ডল,সাংবাদিক বাবুল আক্তার,বি সরকার,নতৃপ্তি রঞ্জন সেন ও ¯েœহেন্দু বিকাশ। আলোচনা সভা শেষে সংশ্লিষ্ট দপ্তরের শ্রেষ্ঠ মাঠ কর্মী উষা রাণী মন্ডল, জহুরা খাতুন এবং জনসংখ্যা নিয়ন্ত্রণে শ্রেষ্ঠ ইউনিয়ন হিসেবে কপিলমুনি ইউপি চেয়ারম্যানকে পুরুস্কৃত করা হয়।

শেয়ার