ইরাকে বাংলাদেশিরা বিপদগ্রস্ত নন

mosharaf
সমাজের কথা ডেস্ক॥
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, যুদ্ধবিধ্বস্ত ইরাকে প্রবাসী বাংলাদেশিরা নিরাপদে আছেন। তারা যেসব স্থানে থাকেন সেখানকার পরিস্থিতি স্বাভাবিক, প্যানিক হওয়ার মতো কোনো পরিস্থিতি এখনো হয়নি। ইরাকে বাংলাদেশিরা বিপদগ্রস্ত নন। যদি এরকম কোনো ঘটনা ঘটে, তবে তাদের দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা নেওয়া হবে বলেও আশ্বস্ত করেন প্রবাসী কল্যাণ মন্ত্রী।
এ সময় তার পাশে থাকা পররাষ্ট্র মন্ত্রী এএইচ মাহমুদ আলীও বলেন, ইরাক থেকে বাংলাদেশিদের ফিরিয়ে আনার মতো পরিস্থিতি এখনো হয়নি।
ইরাক থেকে যারা ফিরে এসেছেন তারা নিজের ইচ্ছায় এসেছেন বলেও জানান পররাষ্ট্র মন্ত্রী।
বুধবার জেলা প্রশাসক সম্মেলনে যোগদান শেষে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকদের এসব কথা বলেন দুই মন্ত্রী।
মঙ্গলবারই ইরাক থেকে ৫১ বাংলাদেশি নিজের খরচে দেশে ফিরে আসেন। তারা বাগদাদে বাংলাদেশের দূতাবাসের কোনো সহায়তা পাননি উল্লেখ করে সেখানে নির্যাতিত হওয়ার কথাও জানান গণমাধ্যমের কাছে।
তার একদিন পর দুই মন্ত্রীর কাছে গণমাধ্যমকর্মীরা এ বিষয়ে জানতে চাইলে তারা এসব কথা বলেন।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রবাসী কল্যাণ মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বলেন, ইরাকে ২৫ হাজার বাংলাদেশি কাজ করেন। তার মধ্যে মাত্র ৪০ জন ফিরেছেন। এরমধ্যে একজন বলেছেন, তারা দূতাবাসের সহায়তা পাননি, নির্যাতিত হয়েছেন। একজনের অভিযোগ কোনো প্রশ্ন হতে পারে না। ‘নির্যাতনের ঘটনা বিক্ষিপ্ত ও ব্যক্তিগত আক্রোশ থেকে হতে পারে।’
এ সময় মন্ত্রী প্রবাসীদের কল্যাণে জেলা পর্যায়ে বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন।

শেয়ার