ঢাকা-চট্টগ্রামে ব্যাটারিচালিত রিকশা নিষিদ্ধ

riksha
সমাজের কথা ডেস্ক॥ ঢাকা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় সকল ধরনের ব্যাটারি ও ইঞ্জিনচালিত রিকশা চলাচল নিষিদ্ধ করে রায় দিয়েছেন হাইকোর্ট।
এ বিষয়ে জারি করা পৃথক রুলের চূড়ান্ত নিষ্পত্তি করে বৃহস্পতিবার বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের হাইকোর্ট এ বেঞ্চ এ রায় দেন।
ঢাকা সিটি কর্পোরেশনের (ডিসিসি) পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, ব্যারিস্টার তৌফিক ইনাম ও অ্যাডভোকেট নাজমুল হক এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পক্ষে ছিলেন ব্যারিস্টার মহিউদ্দিন শামিম।
পরে রুহুল কুদ্দুস কাজল বাংলানিউজকে বলেন, আদালত রায়ে এ বিষয়ে জারি করা পৃথক পাঁচটি রিট খারিজ করে দিয়েছেন। ফলে ঢাকা ও চট্টগ্রাম মহানগরের মধ্যে ব্যাটারি ও ইঞ্জিনচালিত রিকশা চলাচল নিষিদ্ধ হয়ে গেলো।

বিভিন্ন সময়ে লাইসেন্স চেয়ে ব্যাটারি ও ইঞ্জিনচালিত রিকশা মালিকদের বিভিন্ন সংগঠন সিটি কর্পোরেশনে আবেদন করেন। কিন্তু সিটি কর্পোরেশন লাইসেন্স দেয়নি।
এর বৈধতা চ্যালেঞ্জ করে রিট করে তারা হাইকোর্টে পাঁচটি রিট আবেদন করেন। এ আবেদনের প্রেক্ষিতে আদালত রুল জারি করেন। পাশাপাশি রুলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ব্যাটারি ও ইঞ্জিনচালিত রিকশা চলাচলে কোনো ধরনের বাধা না দিতে নির্দেশ দেন আদালত।
ট্রাফিক কন্ট্রোল অ্যান্ড পাবলিক ভেইকেল বাই লজ’১৯৭৩ অনুসারে ব্যাটারিচালিত রিকশার অনুমতি দেওয়ার সুযোগ নেই বলে বৃহস্পতিবার এসব রুল খারিজ করে আদালত রায় দেন।

শেয়ার