গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউটে ব্রাজিল, প্রতিপক্ষ চিলি

robiul
সমাজের কথা ডেস্ক॥ সব সমীকরণের অবসান ঘটিয়ে অবশেষে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই নকআউট পর্বে জায়গা করে নিল ব্রাজিল। ৪-১ গোলে ক্যামেরুনকে উড়িয়ে দিয়ে ৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় রাউন্ডে চলে গেছে তারা। আর গ্রুপ রানার্সআপ হিসেবে এ গ্রু থেকে দ্বিতীয় রাউন্ডে উঠেছে মেক্সিকো। এদিন মেক্সিকো ৩-১ গোলে জিতেছে ক্রোয়েশিয়ার বিপক্ষে। দ্বিতীয় রাউন্ডে ব্রাজিল প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে বি গ্রুপ রানার্সআপ চিলিকে। আর মেক্সিকোর প্রতিপক্ষ বি গ্রুপ চ্যাম্পিয়ন নেদারল্যান্ডস।

ব্রাজিল-ক্যামেরুন : সব সমীকরণের অবসান ঘটিয়ে অবশেষে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই নকআউট পর্বে জায়গা করে নিল ব্রাজিল। গ্রুপ পর্বে নিজেদের তিন ম্যাচে দু’টিতে জয় ও একটি ড্র করে নকআউট পর্ব নিশ্চিত করে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

এ জয়ের ফলে ২৮ জুন নকআউট পর্বের প্রথম খেলায় চিলির মোকাবেলা করবে ব্রাজিল।
এর আগে খেলার প্রথমার্ধে ২-১ গোলে এগিয়ে প্রথমার্ধ শেষ করে ব্রাজিল। এর আগে ১৭ ও ৩৫ মিনিটে দুই গোল করে প্রথমার্ধে ব্রাজিলকে এগিয়ে রাখেন পোস্টারবয় খ্যাত নেইমার। তবে ২৬ মিনিটে ক্যামেরুনের মাতিপ এক গোল পরিশোধ করতে সক্ষম হন।

এ দুই গোলের মাধ্যমে এবারের বিশ্বকাপ আসরে সর্বোচ্চ গোলদাতার শীর্ষে অবস্থান করছেন নেইমার। এছাড়া তিন গোল করে তালিকায় পেছনে রয়েছেন ফ্রান্সের বেনজামা, নেদারল্যান্ডের পার্সি ও রোবেন এবং বিশ্বকাপের একমাত্র হ্যাট্রিক অর্জনকারী জার্মানির থমাস মুলার।

দ্বিতীয়ার্ধের শুরুতেই মুর্হুমূহু আক্রমণে যায় ব্রাজিল। আর তাতে ৪৯ মিনিটে দলের পক্ষে তৃতীয় গোল করেন ফ্রেড। এবারের বিশ্বকাপ আসরে ফ্রেডের এটি প্রথম গোল। বদলি খেলোয়াড় হয়ে পওলিনহোর স্থলে ৪৬ মিনিটে মাঠে নামা ফারনান্দিনিহো দলের পক্ষে চতুর্থ গোলটি করেন।

ম্যাচের শুরু থেকে ক্যামেরুন ফুটবল দলের খেলোয়াড়দের বেশ আগ্রাসী মনোভাবে দেখা যায়। মাঠে ব্রাজিলের খেলোয়াড়দের সঙ্গে অসদ আচরণও করেন তারা। ১৫ মিনিটের মাথায় নেইমারকে কারণ ছাড়াই ধাক্কা দেন নিয়্যম। এ অবস্থায় খেলার ৭১ মিনিটের মাথায় নেইমারকে তুলে নেন কোচ। তার জায়গায় নামেন উইলিয়ান।

ব্রাজিল-ক্যামেরুন ম্যাচের ২০ মিনিটের মাথায় নেইমারের বাম পায়ের জোড়ালো শট ক্যামেরুনের গোলরক্ষক না আটকে দিলে এবারের বিশ্বকাপের দ্বিতীয় হ্যাট্রিকের মালিক হতেন তিনি। আর ব্রাজিল এগিয়ে যেতো ৩ গোলে।

খেলার ২১ মিনিটে আরও একটি সুযোগ মিস করেন ফ্রেড। শুরুতেই গোলের সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হয় ব্রাজিল। এছাড়া ৩ ও ৬ মিনিটে পাওয়া কর্নারও কাজে লাগাতে পারেনি তারা।

বিশ্বকাপের এবারের আসরের প্রথম ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে ৩-১ গোলে জয় পায় ব্রাজিল। দ্বিতীয় ম্যাচে মেক্সিকোর সঙ্গে গোলশূন্য ড্র করে দলটি।

অন্যদিকে, প্রথম ম্যাচে ক্যামেরুনের বিপক্ষে পেরাল্টার একমাত্র গোলে জয় পায় মেক্সিকো। আর দ্বিতীয় ম্যাচে স্বাগতিক ব্রাজিলের সঙ্গে ম্যাচটি ড্র হয়।

মেক্সিকো- ক্রেয়েশিয়া : রাফায়েল মার্কেজ, আন্দ্রেজ গুয়ার্দাদো ও জাভিয়ের হার্নান্দেজের গোলে ক্রোয়েশিয়ার বিপক্ষে দুর্দান্ত জয় তুলে নিয়ে বিশ্বকাপের নকআউট পর্বে খেলা নিশ্চিত করেছে মেক্সিকো। সোমবার রাতে ক্রোয়েশিয়ার বিপক্ষে ৩-১ গোলে দুর্দান্ত জয় তুলে নিয়ে ‘এ’ গ্রুপের রানারআপ হওয়ার যোগ্যতা অর্জন করে উত্তর আমেরিকার দলটি। একটিমাত্র গোল করে সান্ত¡না খোঁজার চেষ্টা করেন ক্রোয়েশিয়ান ফুটবলাররা।

প্রথমার্ধে গোলশূন্য থাকলেও দ্বিতীয়ার্ধের শেষ দিকে মুহুর্মূহু আক্রমণে ক্রোয়েশিয়াকে ব্যতিব্যস্ত করে তোলেন মেক্সিকান স্ট্রাইকাররা। আক্রমণে প্রথমেই সাফল্য পান মার্কেজ। খেলার ৭২ মিনিটের মাথায় হেক্টর হেরেরার কর্নার থেকে পাওয়া বল দুর্দান্ত হেডে ক্রোয়েশিয়ানদের জালে জড়ান তিনি। মাত্র ৩ মিনিট পরই অর্থাৎ ৭৫ মিনিটের মাথায় পাল্টা আক্রমণে গিয়ে ক্রোয়েশিয়ানদের বিমর্ষ করে গোল উদযাপন করেন আন্দ্রেজ গুয়াদার্দো। অরিবে পেরাল্টার বাড়িয়ে দেওয়া বল ডি-বক্সের মাঝখান থেকে বাম পায়ের শটে জালে জড়ান গুয়ার্দাদো। মেক্সিকানদের পক্ষে সর্বশেষ আঘাত করেন জাভিয়ের হার্নান্দেজ। ৮২ মিনিটের মাথায় মার্কেজের করা কর্নার বল গোলপোস্টের একেবারে কাছ থেকে দুর্দান্ত হেডে জালে জড়ান হার্নান্দেজ। আর ক্রোয়েশিয়ানদের পক্ষে সান্ত¡নার গোলটি উদযাপন করেন ইভান প্যারিসিক। ৮৭ মিনিটের মাথায় ইভান র‌্যাকিটিকের বাড়িয়ে দেওয়া বল বাম পায়ের শটে জালে জড়ান তিনি।

প্রথমার্ধের মতো দ্বিতীয়ার্ধ মিলিয়ে পুরো ম্যাচেই বল দখলে সমানতালে লড়েছে দু’দল। ক্রোয়েশিয়ানদের ৫৫ শতাংশ বল দখলে নিয়ে খেলার বিপরীতে মেক্সিকানদের দখলে বল ছিল ৪৫ শতাংশ। ক্রোয়েশিয়া গোলপোস্ট লক্ষ্য করে শট নিয়েছে ১০টি।
নিজেদের প্রথম ম্যাচে মেক্সিকো ক্যামেরুনের বিপক্ষে জয় তুলে নেয় ১-০ গোলে এবং দ্বিতীয় ম্যাচে গোলশূন্য ড্র করে ব্রাজিলের সঙ্গে। এ হিসেবে দলটি গ্রুপের দ্বিতীয় শীর্ষস্থানে ছিল।

ক্রোয়েশিয়ার বিপক্ষে জয়লাভের ফলে ‘এ’ গ্রুপের রানারআপ হওয়া মেক্সিকোকে পরবর্তী রাউন্ডে মুখোমুখি হতে হবে হট ফেভারিট নেদারল্যান্ডসের।

শেয়ার