জার্মানিকে রুখে দিলো ঘানা, জয় পেয়েছে নাইজেরিয়া

ghana
সমাজের কথা ডেস্ক॥ তিনবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে রুখে দিলো ব্লাক স্টারস ঘানা। দিনের অপর ম্যাচে ১৬ বছর পর বিশ্বকাপে প্রথম জয় পেয়েছে নাইজেরিয়া। এতে এই তিনদলেরই পরবর্তী রাউন্ডে যাওয়ার সম্ভাবনা থাকলেও নাইজেরিয়ার কাছে হেরে বিদায় নিশ্চিত হয়ে গেছে বসনিয়া হার্জেগভেনিয়ার।
জার্মানি-ঘানা : তিনবারের বিশ্বচ্যাম্পিয়নদের রুখে দিলো ব্লাক স্টারসরা। খেলার দ্বিতীয়ার্ধে দু’দলই দুটি করে গোল করে। ফলাফল খেলা ২-২ গোলে সমতায় থেকে গেলো।
দ্বিতীয়ার্ধের ৭০ মিনিটে বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নেমেই ৭১ মিনিটে দলকে সমতায় ফেরান জার্মানির তারকা খেলোয়াড় মিরোস্লাভ ক্লোসা (১১)।
এর আগে দ্বিতীয়ার্ধের ৫১ মিনিটে গোল করে দলকে এগিয়ে নেন মারিও গোটজে (১৯)। এরপর পাল্টা আক্রমণে ঘানার ৫৪ মিনিটে আন্ড্রে আইউ হেড থেকে চমৎকার এক গোল করে দলকে সমতায় ফেরান। আগের গোলের রেশ কাটতে না কাটতেই ৬৩ মিনিটে দুর্দান্ত আরেকটি গোল করে দলকে এগিয়ে নেন ঘানার আসামোয় গায়ান (৩)। ব্রাজিলের ফোর্তালেজা মাঠে রাত ১টায় দু’দল মুখোমুখি হয়।
এ গোলের ফলে বিশ্বকাপে ব্রাজিলের সাবেক তারকা খেলোয়াড় রোনাল্ডোর সঙ্গেও ১৫-১৫ গোলের সমতা হলো ক্লোসার।
এর আগে তিনবারের বিশ্বচ্যাম্পিয়নদের প্রথমার্ধে গোলের স্বাদ পেতে দেয়নি ঘানা।
‘জি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে ব্রাজিলের ফোর্তালেজায় রাত একটায় মুখোমুখি হয়েছে এ দু’দল।
প্রথমার্ধে ম্যাচের ১৩ মিনিটে এগিয়ে যাওয়ার সুযোগ এসেছিল ঘানার। আতশুর জোড়ালো শট ঠেকিয়ে দেন জার্মানির গোল রক্ষক ম্যানুয়েল ন্যূয়ের।
২১ মিনিটে গোলের একটি সহজ সুযোগ নষ্ট করেন আগের ম্যাচের হ্যাটট্রিকম্যান থমাস মুলার। ওজিলের ক্রস থেকে গোলবারের সামনে বল পেলে নিজের পায়েই বল জড়িয়ে গোলের দেখা পান নি মুলার।
৩০ মিনিটের মাথায় ঘানার মুনতারির একটি শট অসাধারণ দক্ষতায় ঠেকিয়ে দলকে রক্ষা করেন চীনের প্রাচীর হয়ে থাকা জার্মানির গোলরক্ষক ন্যূয়ের।

নাইজেরিয়া- বসনিয়া : ১৯৯৮ সালের পর বিশ্বকাপে প্রথমবারের মতো জয় পেয়েছে নাইজেরিয়া। অন্যদিকে প্রথমবারের মতো বিশ্বকাপে খেলতে এসে প্রথম রাউন্ড থেকে বিদায় নিচ্ছে বসনিয়া-হার্জেগোভিনা।
রোববারের ম্যাচে নাইজেরিয়ার সঙ্গে ১-০ গোলে হেরেছে বসনিয়া-হার্জেগোভিনা।
প্রথমার্ধের ১৪ মিনিটে গোলবারের ৩০ গজ দূর থেকে নেয়া বাবাতুন্দের একটি শট ডানপাশে ঝাপিয়ে পড়ে রুখে দেন স্টোক সিটির হয়ে ১২৫ ম্যাচে এক গোল করা গোলরক্ষক আসমির বেগোভিক।
ম্যাচের ২১ মিনিটে নাইজেরিয়ার জালে জেকো বল জড়ালেও অফসাইডের ফাঁদে গোলটি বাতিল করা হয়। এর ঠিক তিন মিনিট পরেই আবারো জেকোর আক্রমণকে পরাস্থ করেন নাইজেরিয়ান গোলরক্ষক ইনিয়েমা। নাইজেরিয়ার হয়ে ৯২টি ম্যাচে গোলবার আগলে রাখা ইনিয়েমার দক্ষতায় ২৭ মিনিটে বসনিয়ার আরেকটি গোলের সুযোগ নষ্ট হয়ে যায়।
প্রথমার্ধের ২৯ মিনিটে স্টোকসিটির হয়ে খেলা সোভিয়েত বংশোদ্ভূত নাইজেরিয়ান ফরোয়ার্ড পিটার ওদেমউয়েঙ্গির গোলে এগিয়ে যায় আফ্রিকান সুপার ঈগলরা।
প্রথমার্ধ শেষ হওয়ার ঠিক আগেই বসনিয়ার দুটি সুযোগ কাজে লাগাতে পারেননি আলসেমী ভঙ্গিতে খেলা জেকো। প্রথমার্ধে কোনো দলই গোলের দেখা না পেলে গোলশুন্য অবস্থায় মাঠ ছাড়ে দু’দল।
দ্বিতীয়ার্ধের ৫৫ মিনিটে ডি বক্সের সামান্য বাইরে থেকে বাবাতুন্ডের নিচু শটটি ঠেকিয়ে দেন বেগোভিক। ৬০ মিনিটে আবারো বাবাতুন্ডেকে গোলের স্বাদ থেকে বঞ্চিত করেন বেগোভিক।
দ্বিতীয়ার্ধের অতিরিক্ত সময়ে জেকোর একটি শট রুখে দেন ইনিয়েমা। দুই মিনিট পরে আবারো জেকোকে কাঁদিয়ে গোল রক্ষা করেন নাইজেরিয়ান এই গোলরক্ষক। পুরো ম্যাচ জুড়ে অসাধারণ পারফর্ম করা ম্যান সিটির হয়ে খেলা জেকোকে গোল বঞ্চিত করেন ইনিয়েমা।
আক্রমণ পাল্টা আক্রমণে দ্বিতীয়ার্ধের খেলা এগিয়ে গেলেও গোলের দেখা পায়নি আর কোনো দল। তাই ১-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে নাইজেরিয়া।

আগের ম্যাচে আর্জেন্টিনার কাছে ২-১ গোলে পরাজিত হয়েছে বসনিয়া-হার্জেগোভিনা। আর নিজেদের প্রথম ম্যাচে ইরানের বিপক্ষে গোলশুন্য ড্র করেছে নাইজেরিয়া।

শেয়ার