শিক্ষার্থীরা ভালো ফল করায় অনেকে নাখোশ

Education minister
সমাজের কথা ডেস্ক॥ সম্প্রতি প্রকাশিত মাধ্যমিকসহ প্রতিটি পাবলিক পরীক্ষায় শিক্ষার্থীরা ভালো ফল করায় অনেকে নাখোশ বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সোমবার বিকেলে রাজধানীর পাবলিক লাইব্রেরির শওকত ওসমান মিলনায়তনে বেসরকারি শিক্ষক-কর্মচারীদের অবসর ও হজ ভাতার চেক প্রদান অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীরা ভালো ফল করায় অনেকে নাখোশ। তারা চায় ৫০ শতাংশ শিক্ষার্থী ফেল করুক। কিন্তু ফেল করানোর জন্য তো আর শিক্ষার্থীদের স্কুলে ভর্তি করা হয় না বা ফেল করার জন্য শিক্ষকরা পড়ান না।

নাহিদ বলেন, অনেকে একথাও বলছেন যে, শিক্ষার্থীরা পাস করছে বেশি কিন্তু শিক্ষার মান কমে যাচ্ছে। তাদের আমি বিনয়ের সঙ্গে বলতে চাই, আমাদের ভুলত্রুটি আছে সেটা ধরিয়ে দিন। আমরা সংশোধনের চেষ্টা করবো। কিন্তু দয়া করে ছেলে মেয়েদের নিরুৎসাহী করবেন না, হতাশাগ্রস্ত করবেন না।

আগের যেকোনো সময়ের চেয়ে শিক্ষার্থীরা এখন অনেক মানসম্মত শিক্ষা পায় মন্তব্য করে মন্ত্রী বলেন, আমরা দেখলাম সবচেয়ে বেশি শিক্ষার্থী ফেল করে ইংরেজি এবং গণিতে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য এ দু’টি বিষয়ে আমরা দেশের কয়েক হাজার স্কুলে ১১ লাখেরও বেশি অতিরিক্ত ক্লাস নেওয়ার ব্যবস্থা করেছি।

নাহিদ বলেন, আমরা সম্পদে দরিদ্র হতে পারি কিন্তু মেধায় কারও চেয়ে দরিদ্র নই, বরং অনেক বেশি উন্নত। আমাদের ছেলেমেয়েরা বিশ্বমানের মেধাবী হয়ে গড়ে উঠছে।

এদিকে, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীদের মধ্যে অবসর ভাতা ও কল্যাণ ভাতার চেক প্রদান করেন শিক্ষামন্ত্রী।

শেয়ার