১২ উপজেলায় ভোট আজ

up nirbachon
সমাজের কথা ডেস্ক॥ চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচনের শেষ ধাপে ১২ উপজেলায় আজ সোমবার ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নিরবচ্ছিন্নভাবে ভোটগ্রহণ চলবে।

এর আগে অনুষ্ঠিত হওয়া পঞ্চম ধাপের মতো ষষ্ঠ ধাপেও ভোটগ্রহণের আগে ও পরে মোট ৫ দিন সেনা টহল থাকছে। এসব এলাকায় ইতোমধ্যেই ভোটের ৩২ ঘণ্টা আগে সব ধরনের প্রচারণা বন্ধ করা হয়েছে।

নির্বাচনের আগের দিন রোববার মধ্যরাত থেকে ১২ উপজেলায় সব ধরনের যান চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে নির্বাচন কমিশন (ইসি)।

ষষ্ঠ ধাপে ১২ উপজেলায় চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৬১ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬৯ জন ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৪৯ জন।

ষোষিত তফসিল অনুযায়ী রংপুর সদর, কাউনিয়া, গঙ্গাচড়া ও পীরগাছা, সিরাজগঞ্জের কামারখন্দ, বরগুনার তালতলী, কুমিল্লার আদর্শ সদর ও সদর দক্ষিণ, রাজবাড়ীর কালুখালী, গাজীপুর সদর, টাঙ্গাইলের বাসাইল এবং ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলায় ভোট হবে।

এর আগে ইসি ১৪ উপজেলায় ভোটগ্রহণের জন্য তফসিল ঘোষণা করে। তবে আইনি জটিলতার কারণে ষষ্ঠ ধাপেও পটুয়াখালীর রাঙ্গাবালী ও নারায়ণগঞ্জের বন্দর উপজেলায়
ভোটগ্রহণ হচ্ছে না।

সারা দেশে ৪৮৭টি উপজেলার মধ্যে পাঁচ ধাপে ৪৫৯টি উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

১২ উপজেলায় মোট ভোটার সংখ্যা ১৭ লাখ ৫৪ হাজার ৭৫৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৮ লাখ ৬৯ হাজার ৯০১ জন এবং নারী ভোটার ৮ লাখ ৮৪ হাজার ৮৫৫ জন।

এসব উপজেলায় মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৭২৪টি। ভোট কক্ষের সংখ্যা ৪ হাজার ৭৬৭টি। এর মধ্যে অস্থায়ী কেন্দ্র থাকবে ৩৮১টি।

নির্বাচন অবাধ ও শান্তিপূর্ণ করতে এবারও পর্যাপ্ত সংখ্যক র‌্যাব, বিজিবি, পুলিশ ও আনসার বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করবেন।

শেয়ার