আজ পদত্যাগ করছেন সোনিয়া-রাহুল!

sonia and rahul
সমাজের কথা ডেস্ক॥ নির্বাচনে দলের চরম পরাজয়ের কারণ তো তারা নিজেদের কাঁধে নিয়েছেনই। এবার দলীয় পদ থেকে পদত্যাগ করারও সিদ্ধান্ত নিয়েছেন!
ভারতের রাজনৈতিক দল কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী ও সহ সভাপতি রাহুল গান্ধী দল থেকে পদত্যাগ করছেন-এমনটাই শোনা যাচ্ছে দিল্লির আকবর রোডে অবস্থিত দলটির প্রধান কার্যালয়ে।
১৬তম লোকসভা নির্বাচনে শোচনীয় পরাজয়ের দায় গ্রহণ করে মা ও ছেলে একসঙ্গে দলীয় পদ ছাড়তে পারেন বলে ভারতের গণমাধ্যমও খবর ছেপেছে।
কংগ্রেস কার‌্যালয় জানায়, সোমবার দলের সর্বোচ্চ কমিটি ওয়ার্কিং কমিটির বৈঠক ডাকা হয়েছে।
তবে কংগ্রেস অফিসে বসে নানা আলোচনায় শোনা যায়, এ বৈঠকেই মা ও ছেলে পদত্যাগ করার প্রস্তাব দিতে পারেন। এ বিষয়ে ভারতের কয়েকটি সংবাদ মাধ্যমও খবর প্রকাশ করেছে।
এসব খবরে কংগ্রেসের বিভিন্ন সূত্রকে উদ্বৃত করে বলা হয়েছে, সোনিয়া রাহুল পদত্যাগের প্রস্তাব দিতে পারেন। তবে শেষ পর্যন্ত সেটি গ্রহণ করা হয় কিনা তা বিবেচনা করবে দলের ওয়ার্কিং কমিটি।
এর আগে শুক্রবার নির্বাচনের ফলাফল প্রকাশের পর সোনিয়া গান্ধী ও রাহুল গান্ধী পরাজয়ের দায় স্বীকার করে নেন।
ভারতবর্ষে ১২৮ বছরের পুরানো দল কংগ্রেস স্বাধীনতার পর এই প্রথম শোচনীয়ভাবে নির্বাচনে পরাজয় বরণ করে। ১৬তম লোকসভা নির্বাচনে মাত্র ৪৪টি আসন পেয়েছে দলটি।
মোট আসনের ১০ শতাংশ আসন না পাওয়ায় এবার এককভাবে লোকসভায় বিরোধী দলেও যেতে পারছে না টাকা এক দশক ক্ষমতায় থাকা কংগ্রেস।
তবে কংগ্রেস নেতৃত্বাধীন জোট ইউপিএ এ নির্বাচনে পেয়েছে ৬০টি আসন। ফলে জোটগতভাবে বিরোধী দলের আসন পাচ্ছে তারা।
কংগ্রেসের সর্বোচ্চ ওয়ার্কিং কমিটির বৈঠক নিয়ে বিজেপি কার্যালয়েও চলছে নানা আলোচনা।
বিজেপির মুখপাত্র অজয় শঙ্কর শাস্ত্রি বাংলানিউজকে বলেন, পরাজিত দল এখন অনেক কিছুই করবে। তাদের বিষয়ে আমাদের বলার কিছু নেই।
এমনকি সোনিয়া-রাহুল পদত্যাগ করলেও নয়। আমরা সরকার গঠন করে সুষ্ঠুভাবে দেশ চালাতে চাই -যোগ করেন তিনি।

শেয়ার