যৌথ প্রযোজনার ছবি প্রচারে নিষেধাজ্ঞা!

flim
সমাজের কথা ডেস্ক॥ যৌথ প্রযোজনার চলচ্চিত্র ‘আমি শুধু চেয়েছি তোমায়’র প্রেক্ষাগৃহে প্রদর্শন বন্ধ করার নির্দেশ দিয়েছে তথ্য মন্ত্রণালয়। তবু নিষেধাজ্ঞা উপেক্ষা করেই ঢাকার বাইরে ষাটের অধিক সিনেমা হলে এটি প্রদর্শিত হচ্ছে।

বৃহস্পতিবার তথ্য মন্ত্রণালয় সিনেমাটির বাংলাদেশ অংশের পরিচালক-প্রযোজককে চিঠি পাঠিয়ে এই নির্দেশ দেয়। তবে সেই চিঠি এখনো পাননি বলে দাবি করেছেন সিনেমাটির পরিচালক ও প্রযোজনা সংস্থা অ্যাকশন কাটের কর্ণধার অনন্য মামুন।

চিঠিটির অনুলিপি দেওয়া হয়েছে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতিকে। সমিতির সাধারণ সম্পাদক মুশফিকুর রহমান গুলজার বাংলানিউজকে জানিয়েছেন, বৃহস্পতিবারই তারা চিঠিটি পেয়েছেন।

চিঠিতে লেখা হয়েছে, যৌথ প্রযোজনার সিনেমা ‘আমি শুধু চেয়েছি তোমায়’ এর বিরুদ্ধে অভিযোগ উত্থাপিত হওয়ায় অভিযোগ নিস্পত্তি না হওয়া পর্যন্ত ছবিটি প্রেক্ষাগৃহে প্রদর্শন করা যাবে না।

এছাড়া অভিযোগ বিষয়ে তদন্ত করার জন্য বিএফডিসি’র পরিচালক ( অর্থ ও প্রশাসন) কে প্রধান করে সাত সদস্যের একটি তদন্ত কমিটিও গঠন করে দিয়েছে তথ্য মন্ত্রণালয়। সাতদিনের মধ্যে তদন্ত কমিটিকে রিপোর্ট দিতে বলা হয়েছে । আগামী ২১ মে কমিটি বৈঠকে বসবে। অভিযোগ প্রমাণিত হলে ‘আমি শুধু তোমায়’ সিনেমাটির সেন্সর সনদপত্র বাতিল করা হবে।

তদন্ত কমিটিতে আরো আছেন পরিচালক, প্রযোজক, চিত্রাগ্রাহক, এডিটর’র গিল্ড, সেন্সর বোর্ডের একজন করে প্রতিনিধি এবং এফডিসি’র পরিচালক (উৎপাদন)।

পরিচালক-প্রযোজকের কাছে চিঠি না যাওয়া প্রসঙ্গে তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ( চলচ্চিত্র) রেবা রানী সাহা বাংলানিউজকে বলেন, ‘চিঠি পাঠিয়ে দেয়া হয়েছে। না পাওয়ার কিছু নেই। সেন্সর বোর্ড বিষয়টি দেখছে। না মানলে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।”

এদিকে চলচ্চিত্র পরিচালক সমিতি থেকে অনন্য মামুনকে শো-কজ নোটিশ করা হয়েছে। তিনদিনের মধ্যে জবাব দেয়ার শেষ দিন ছিল বৃহস্পতিবার। ঐদিন জবাব না দিয়ে সমিতি’র সাধারণ সম্পাদককে ফোন করে সময় বাড়িয়ে দিতে অনুরোধ করেছেন মামুন।

প্রসঙ্গত, ১২ মে ‘যৌথ প্রযোজনার ছবির মুক্তি নিয়ে ছলচাতুরি’ শীর্ষক সংবাদ প্রকাশ করে বাংলানিউজ। পরদিন থেকে বিষয়টি নিয়ে চলচ্চিত্রাঙ্গনে ব্যাপক আলোচনার সূত্রাপাত ঘটে। এর প্রেক্ষিতে পরিচালক সমিতি তথ্য মন্ত্রণালয়ে সিনেমাটি নিয়ে অভিযোগ জানায়।

শেয়ার