অস্ট্রেলিয়ায় আশ্রয়কেন্দ্রে ৯শ’ বাংলাদেশি

Austra flag
সমাজের কথা ডেস্ক॥ পরিচয়হীন ৯শ’ বাংলাদেশি অস্ট্রেলিয়ায় আশ্রয়কেন্দ্রে রয়েছে। এদের বাংলাদেশে ফেরত পাঠানোর প্রস্তাব দিয়েছে দেশটি।

বৃহস্পতিবার স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের কাছে এ প্রস্তাব দেন বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ান হাই কমিশনার ড্রেগ উইলকক।

উইলকক জানান, ভ্রমণ কাগজপত্র ছাড়াই অস্ট্রেলিয়ার আশ্রয়কেন্দ্রে ৮’শ থেকে ৯’শ বাংলাদেশি আশ্রয়ে রয়েছে। এসব লোক নৌপথে ওই দেশে পাড়ি জমিয়েছে বলেও জানান হাইকমিশনার।

এদিকে দেশটির পাঠানো তথ্য অনুযায়ী, প্রতিবছর ইরাক,ইরান, পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশসহ কয়েকটি রাষ্ট্র থেকে ৫০ হাজার মানুষ নৌপথে অস্ট্রেলিয়ায় পাড়ি জমায়। এদের মধ্যে বাংলাদেশি রয়েছে ১ থেকে ১ দশমিক ৫ শতাংশ।

অস্ট্রেলিয়ার আশ্রয়কেন্দ্রে বাংলাদেশি পরিচয়ে থাকা লোকজনের মধ্যে রোহিঙ্গারাও রয়েছে বলে জানানো হয়।

অস্ট্রেলিয়ার এ প্রস্তাবের পর বাংলাদেশ কি পদক্ষেপ নেবে জানতে চাইলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, নাম পরিচয় সংগ্রহ করে তাদের ফেরত আনার প্রক্রিয়া নেবে সরকার। তবে তারা বাংলাদেশি নাগরিক কিনা তা যাচাই করা হবে। যেহেতু তাদের কাছে ভ্রমণ সংক্রান্ত কাগজপত্র নেই, সে ক্ষেত্রে তাদের পরিচয় সম্পর্কে নিশ্চিত হয়ে, নাগরিকত্ব যাচাই করে ফেরত নেওয়ার কথা চিন্তা করা হবে।

শেয়ার