রবীন্দ্রনাথের কৃষি ব্যাংকের হিসাবের খাতা জাতীয় গ্রন্থাগারে

naogaon
সমাজের কথা ডেস্ক॥ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নিজস্ব জমিদারি নওগাঁর পতিসরে তার প্রতিষ্ঠিত সমবায় ও কৃষি ব্যাংকের হিসাবের খাতা সংরক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে।

সোমবার দুপুরে নওগাঁ জেলা প্রশাসকের কার্যালয়ে শত বছরের প্রাচীন এ খাতাটি জাতীয় গ্রন্থাগার কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়।

এ সময় নওগাঁর জেলা প্রশাসক মো. এনামুল হকের কাছ থেকে খাতাটি গ্রহণ করেন জাতীয় আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের উপ-পরিচালক মো. শাহাবুদ্দিন খান।

হস্তান্তর অনুষ্ঠানে নওগাঁর পুলিশ সুপার মো. কাইয়ুমুজ্জামান খান, রবীন্দ্র গবেষক আতাউল হক সিদ্দীকি, নওগাঁর নেজারত ডেপুটি কালেক্টর মো. ফিরোজ হাসান, জাতীয় আর্কাইভস বিভাগের জুনিয়র অফিসার মোকলেছুর রহমান, নওগাঁ জেলা প্রেসক্লাবের সভাপতি এমদাদুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

নওগাঁর জেলা প্রশাসক মো. এনামুল হক বাংলানিউজকে জানান, বিশ্বকবির নোবেলপ্রাপ্তির টাকায় বর্তমান আত্রাই উপজেলায় প্রতিষ্ঠিত কৃষি ব্যাংকের এই খাতাটির মোট পৃষ্ঠা সংখ্যা ৪৬। এটি কবির কৃষি ব্যাংকের তৎকালীন হিসাব রক্ষক আহম্মদ আলী শাহ’র নাত জামাই আব্দুল হামিদের কাছে থেকে ২০০৯ সালে উদ্ধার করা হয়।

তিনি আরো জানান, উদ্ধারের পর থেকে খাতাটি জেলা প্রশাসনের ট্রেজারি সিন্দুকে সংরক্ষিত ছিল। সম্প্রতি জাতীয় আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর বিশ্বকবির স্মৃতি বিজড়িত এ খাতাটি সংরক্ষণের দায়িত্ব নেওয়ার আগ্রহ প্রকাশ করে।

শেয়ার