নয়া সরকার গঠনে রাষ্ট্রপতি প্রণবের তোড়জোড়

pronob
সমাজের কথা ডেস্ক॥
শেষ হল ভারতের লোকসভা নির্বাচন। অনানুষ্ঠানিকভাবে বিদায় নিয়েছেন প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংও। আর দেশটির রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ব্যস্ত হয়ে পড়েছেন ষোলতম লোকসভা গঠনের প্রস্তুতিতে।
আগামী শুক্রবার ১৬ মে নির্বাচন কমিশনের ফলাফল হাতে পেয়ে সংখ্যাগরিষ্ঠতা পাওয়া দল বা জোটকে সরকার গঠনের আমন্ত্রন জানাবেন তিনি। শুরু হবে সরকার গঠনের প্রথম ধাপ। সে লক্ষ্যেই প্রস্তুতি নিচ্ছেন তিনি।
ভারতের সংবিধান অনুযায়ী নির্বাচনে কোনো দল বা জোট যদি সুস্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা পায় তাহলে রাষ্ট্রপতি সেই দল বা জোটকে সরকার গঠনের আমন্ত্রণ জানাবেন। তবে কোনো দল সরকার গঠনের জন্য নির্দিষ্ট সংখ্যক আসন না পেলে ঝুলন্ত পার্লামেন্টের ক্ষেত্রেও রাষ্ট্রপতির ভূমিকা থাকে।
ইতোমধ্যে করণীয় নির্ধারণে প্রণব মুখার্জি আইন ও সংবিধান বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠক করছেন বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।
গত সপ্তাহে রাষ্ট্রপ্রতি প্রণব মুখার্জি সাক্ষাত করেন প্রখ্যাত আইনবিদ ফলি স্যাম নারিমান, সলি সোরাবজি ও সলিসিটর জেনারেল মোহন পরাসরণের সঙ্গে।
শুধু তাই নয়, প্রণব মুখার্জি তার সদ্যনিযুক্ত আইন উপদেষ্টা সাবেক কেন্দ্রীয় আইন সচিব ও সাবেক লোকসভা মহাসচিব টি কে বিশ্বনাথনের সঙ্গেও বৈঠক করেছেন।
সোমবার উপ-রাষ্ট্রপতি হামিদ আনসারি সাক্ষাত করেন রাষ্ট্রপতির সঙ্গে। গণমাধ্যম বলছে, নির্বাচন শেষের দিকে এবং ফল প্রকাশের আগের এমন বৈঠক সরকার গঠন প্রক্রিয়ার ইঙ্গিত দেয়।
প্রণব মুখার্জি গত কয়েক সপ্তাহের মধ্যে রাজনৈতিক নেতাদের সঙ্গে বৈঠক না করলেও এসব বৈঠকে অনেক সময় দিয়েছেন।
সোমবার বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের দেশ ভারতের ষোলতম লোকসভা নির্বাচন শেষ হয়েছে। প্রায় ১২৭ কোটি জনসংখ্যার দেশে ভারতে এবার ভোটারের সংখ্যা ছিল ৮১ কোটি ৪৫ লাখ। গত একমাস ধরে ২৯ রাজ্যের এসব ভোটার নয় দফায় নিজ নিজ এলাকার প্রতিনিধি নির্বাচনের জন্য ভোট দিয়েছেন। যার ফলাফল পাওয়া যাবে আগামী শুক্রবার ১৬ মে।
সাধারণত ফল ঘোষণার দু’একদিনের মধ্যে রাষ্ট্রপতির কাছে আনুষ্ঠানিকভাবে নির্বাচনের ফল হস্তান্তর করে নির্বাচন কমিশন। এর পরেই তিনি সংখ্যাগরিষ্ঠ দল বা জোটকে সরকার গঠনের জন্য চিঠি পাঠান।

শেয়ার