ফর্সা নারীদের স্তন ক্যান্সারের ঝুঁকি বেশি

nari
সমাজের কথা ডেস্ক॥ স্তন ক্যান্সার এক ভয়াবহ রোগ, তবে গোড়াতেই নির্ণয় করতে পারলে তা আর প্রাণঘাতী হয়ে উঠতে পারে না। কিন্তু সচেতনতা না থাকায় প্রতিবছর পৃথিবীতে এ রোগে প্রাণ যায় হাজার হাজার নারীর।

তাই এ রোগ প্রতিরোধের ওষুধের খোঁজে বছরের পর বছর ধরে চলছে গবেষণা। বিভিন্ন সময় বিবিন্ন ধরণের অগ্রগতি তুলে ধরছেন গবেষকরা। সম্প্রতি নতুন এক সমীক্ষায় গবেষকরা দেখেছেন ফর্সা নারীদের স্তন ক্যান্সারের ঝুঁকি বেশি।

ব্রিটিশ জার্নাল অব ক্যান্সারে প্রকাশিত গবেষণাটি পরিচালনা করেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। এই গবেষমায় দেখা গেছে, ফর্সা নারীদের তুলনায় শ্যামাঙ্গী নারীদের স্তন ক্যান্সারের ঝুঁকি ১৫ শতাংশ কম।

গবেষণা থেকে আরও জানা যায়, যে নারীর সন্তান সংখ্যা বেশি ঝুঁকি কম। সন্তানকে দীর্ঘদিন দুধ পান করানোর কারণেই তাদের এ ঝুঁকি কম।

প্রধান গবেষক তোরাল গাথানি জানিয়েছেন, ‘স্তন ক্যান্সার সম্পর্কে নারীদের সচেতন হওয়া জরুরি। মুটিয়ে যাওয়া ও অতিরিক্ত অ্যালকোহল পান স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।

পরামর্শ: স্তনের যে কোনো ধরণের পরিবর্তন বা ত্বকের পরিবর্তন দেখলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিন। এছাড়া স্তনের মধ্যে গোটা অনুভব করলেও দ্রুত চিকিৎসকের কাছে যান। আর দ্রুত ব্যবস্থা নিলে এ রোগ নিরাময় সম্ভব।

শেয়ার