পাইলট হওয়ার লাইসেন্স পাচ্ছে কুকুর

pilot
সমাজের কথা ডেস্ক॥ বিমান চালাচ্ছেন পাইলট, আর পাশের কো-পাইলটের চেয়ারটিতে বসে রয়েছে তার পোষ্য কুকুরটি। এমনটা গল্পে সম্ভব হলেও বাস্তবে তা নিয়ম বিরুদ্ধ। কিন্তু এবার সেই নিয়ম ভাঙছে। ব্রিটেনে এই প্রথম কোনো কুকুরকে কো পাইলট হিসেবে স্বীকৃতি দিতে চলেছে দেশটির এয়ারক্রাফট ওনার্স অ্যান্ড পাইলট এসোসিয়েশন (এওপিএ)।

দীর্ঘ ৮০ হাজার কিলোমিটার বিমানে কো-পাইলটের সিটে ওড়ার পর স্বীকৃতিস্বরূপ কেলি নামের লাব্রাডর প্রজাতির কুকুরটিকে ক্রু-কার্ড দেয়া হচ্ছে। এর ফলে ওই কুকুরটি ব্রিটেনের যেকোনো বিমানবন্দরের ক্রু-চ্যানেল দিয়ে যাতায়াত করতে পারবে।

জানা যায়, কেলির মালিকের নাম গ্রাহাম মাউন্টফোর্ড। তিনি নিজেও পেশায় একজন পাইলট। তার সঙ্গে মাত্র ১২ সপ্তাহ বয়স থেকে বিমানে উড়ে বেড়িয়েছে কেলি। তিন বছরের জীবনে সে পাড়ি দিয়েছে ৮০ হাজার কিলোমিটারেরও বেশি পথ। আকাশে কাটিয়েছে ২৫০ ঘণ্টা। ব্রিটেনের দূরবর্তী স্কটিশ দ্বীপপুঞ্জ থেকে শুরু করে ওয়েলস থেকে কর্নওয়াল থেকে সব আকারের বিমানবন্দরে অবতরণ করেছে কেলি। তাই তার এই কীর্তিকে স্বীকৃতি দিতে এই পদক্ষেপ নিয়েছে এওপিএ।

মাউন্টফোর্ডের নিজের ৬ সিটের বিমানটিতে কো-পাইলটের আসনে কেলির জন্য একটি বিশেষ আসন রয়েছে। প্রতিবার বিমান ল্যান্ড করার পর কেলিকে পুরস্কার হিসেবে একটি করে সসেজ দেয়া হয় বলে জানান মাউন্টফোর্ড । তিনি জানান, বিমান অবতরন করার পর যখন সবাই দেখে আমার কো-পাইলট একজন কুকুর তখন অনেক মজার মন্তব্য শুনতে হয়।

শেয়ার