ব্রাদারহুডের অস্তিত্ব রাখবেন না সিসি

Egyptian Minister of Defense Abdel-Fattah al-Sissi
সমাজের কথা ডেস্ক॥ প্রেসিডেন্ট নির্বাচিত হলে মিশরের নিষিদ্ধ ঘোষিত সংগঠন মুসলিম ব্রাদারহুডের অস্তিত্ব রাখবেন না বলে জানিয়েছেন দেশটির সাবেক সেনাপ্রধান ও প্রেসিডেন্ট পদপ্রার্থী আবদেল ফাত্তাহ আল-সিসি।
সোমবার মিশরের দু’টি বেসরকারি টেলিভিশন চ্যানেল ‘সিবিসি’ ও ‘অনটিভি’কে দেওয়া সাক্ষাৎকারে এ কথা জানান তিনি। কায়রোর রাস্তায় বিশাল স্ক্রিন স্থাপন করে সিসির এ সাক্ষাৎকার দেখানো হয়।
সাক্ষাৎকারে সিসি বলেন, আমি এটা স্পষ্ট করতে চাই, তাদের (ব্রাদারহুডকে) আমি মুছে দেইনি, আপনারা, মিশরীয়রাই তাদের মুছে দিয়েছেন!
তিনি প্রেসিডেন্ট পদে জয়লাভ করলে ব্রাদারহুডের অসিত্ব বিলুপ্ত করবেন কিনা, জবাবে সাবেক সেনা কর্মকর্তা এক শব্দে বলেন, ‘হ্যাঁ, এটাই করবো’।
সিসি জানান, তাকে দু’বার হত্যা করার চেষ্টা করা হয়েছিল, কিন্তু তিনি ভাগ্যে বিশ্বাস করেন, তাই তিনি ভীত নন।
তবে কারা তাকে হত্যার চক্রান্ত করেছিল, অথবা কতদূর তারা এগিয়েছে, কিংবা তাদের পরিণতি কী হয়েছে এ ব্যাপারে কিছু জানাননি সিসি।
সেনাবাহিনীর পক্ষ থেকে প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার অভিযোগ অস্বীকার করে সিসি বলেন, সেনাবাহিনী মিশরের শাসনে কোনো প্রভাব খাটাচ্ছে না।
এছাড়া, সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করা এবং ব্রাদারহুডবিরোধী অভিযানের সঙ্গে তার কোনো রাজনৈতিক উচ্চাকাঙ্ক্ষার জড়িত থাকার কথা অস্বীকার করেন সিসি।
সিসির দ্বিতীয় পর্বের সাক্ষাৎকার মঙ্গলবার প্রচার হওয়ার কথা।
গত বছরের জুলাইয়ে মিশরের ইতিহাসের প্রথম গণতান্ত্রিক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করেন সেনাপ্রধান সিসি।
আগামী ২৬-২৭ মে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে তার জয়লাভ করার সম্ভাবনা বেশ জোরালো বলে মনে করা হচ্ছে।

শেয়ার