বিশ্বের সবচেয়ে দ্রুতগামী লিফট

lift
সমাজের কথা ডেস্ক॥ বিশ্বের সবচেয়ে দ্রুতগামী লিফটের সাহায্যে এখন খুব সহজেই মেঘের দেশ পাড় হয়ে উঠে যাওয়া যাবে ৯৫ তলা ভবনের চূড়ায়। চীনের গুয়াঝু প্রদেশের একটি আকাশচুম্বী ভবনে বসানো হয়েছে এই লিফটটি। ঘণ্টায় ৪৫ মাইল বেগে চলা লিফটি প্রায় উড়িয়ে নিয়ে যাবে ভবনটির কাঙ্ক্ষিত যেকোনো তলায়। আর লিফটের সাহায্যে ভবনটির চূড়ায় পৌছাতে সময় লাগবে মাত্র ৪৩ সেকেন্ড। অনেকটা কমিউটার ট্রেনে চড়ার মতো অভিজ্ঞতা হবে এই লিফটে।
গতির পাশাপাশি লিফটিতে সংযুক্ত করা হয়েছে আধুনিক সব প্রযুক্তি সুবিধা। লিফটটির প্রস্তুতকারক প্রতিষ্ঠান হিটাচির মতে, বিশেষ প্রযুক্তির মাধ্যমে লিফটটির ভেতরের বাতাস নিয়ন্ত্রন করা হয়েছে যাতে লিফটের ভেতরে থাকা মানুষের কানে চাপ না পড়ে। এছাড়াও অতিরিক্ত তাপেও যাতে লিফটটি সচল থাকে সেদিক বিবেচনায় অত্যাধুনিক তাপনিরোধী যন্ত্র বসানো হয়েছে। ৩০০ ডিগ্রি সেলসিয়াসের অধিক তাপমাত্রা অনায়াসেই সইতে পারবে লিফটটি।
তবে আপনি চাইলেও এখনি এই লিফটিতে চড়তে পারবেন না। চীনা কর্তৃপক্ষ ফিনান্সিয়্যাল সেন্টার নামের এই ইমারতটি আগামী ২০১৬ সাল নাগাদ জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়ার পরিকল্পনা হাতে নিয়েছে। প্রায় ৫৩০ মিটার উচ্চতার এই ভবনটি হবে বিশ্বের অন্যান্য উচ্চতম ইমারতগুলোর মধ্যে একটি।

শেয়ার