অ্যাপল ও স্যামসাং স্মার্টফোনে ত্রুটি

smart
সমাজের কথা ডেস্ক॥
আইফোন ৫ এবং গ্যালাক্সি এস৫ স্মার্টফোনের যান্ত্রিক ত্রুটি নিয়ে প্রায় একই সময়ে ব্যবহারকারীদের সতর্ক করে দিয়েছে বাজারের শীর্ষ দুই প্রযুক্তিপণ্য নির্মাতা অ্যাপল ও স্যামসাং। ক্রেতাদের সুবিধার্থে ফ্রি সার্ভিসিং আর রিপ্লেসমেন্ট সেবা দেওয়ার ঘোষণা দিয়েছে উভয় প্রতিষ্ঠান।

বার্তাসংস্থা বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, আইফোন ৫-এর স্লিপ/ওয়েক বাটনে যান্ত্রিক ত্রুটির সমাধান করতে এর মধ্যেই বিনামূল্যে সার্ভিসিং সেবা শুরু করেছে অ্যাপল। মার্কিন টেকজায়ান্ট প্রতিষ্ঠানটির জানিয়েছে, কেবল ২০১৩ সালের মে মাসের আগে তৈরি স্মার্টফোনগুলোতেই যান্ত্রিক ত্রুটি ছিল।

অ্যাপল যুক্তরাষ্ট্রে এই ফ্রি সার্ভিসিং সেবা দিচ্ছে ২৮ এপিল থেকে। আর যুক্তরাষ্ট্রের বাইরের ক্রেতারা এই সেবা পাচ্ছেন ২ মে থেকে। ক্রেতাদের সুবিধার্থে নতুন একটি ওয়েবপেইজও চালু করেছে অ্যাপল। নতুন ওয়েবপেইজে আইফোন ৫-এর সিরিয়াল নং পোস্ট করে ক্রেতারা জেনে নিতে পারবেন শখের আইফোনটি ওই ত্রুটিপূর্ণ ব্যাচের অংশ কি না।

অন্যদিকে ফ্ল্যাগশিপ স্মার্টফোন গ্যালাক্সি এস৫-এ ক্যামেরা জটিলতার খবর নিশ্চিত করেছে দক্ষিণ কোরিয়ান ইলেকট্রনিক্স জায়ান্ট স্যামসাং। একদম শুরুর দিকে তৈরি স্বল্পসংখ্যক গ্যালাক্সি এস৫-এর ক্যামেরা একেবারেই কাজ করছে না বলে এক বিবৃতিতে নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি। ঠিক কতগুলো গ্যালাক্সি এস৫ স্মার্টফোনে এই যান্ত্রিক ত্রুটি রয়েছে সে ব্যাপারে মুখ না খুললেও মূল কারণ হিসেবে রম জটিলতাকে চিহ্নিত করেছে স্যামসাং।

এই জটিলতার শিকার ক্রেতারা স্যামসাংয়ের কাস্টমার সার্ভিস বা মোবাইল অপারেটর প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করলে গ্যালাক্সি এস৫ স্মার্টফোন পাল্টে দেওয়া হবে বলে নিশ্চিত করেছে স্যামসাং।

শেয়ার