মালয়েশিয়া গমনেচ্ছুদের এসএমএস ফাঁদে পা না দেয়ার পরামর্শ

mosharaf
সমাজের কথা ডেস্ক॥ সরকারিভাবে নিবন্ধিত মালয়েশিয়া গমনেচ্ছুদের মোবাইলে প্রতারণামূলক এসএমএস পাঠিয়ে টাকা চাওয়া হচ্ছে জানিয়ে এ ব্যাপারে সতর্ক করেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।

এসব এসএমএসে সাড়া না দেয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

শুক্রবার মন্ত্রী বলেন, সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার জন্য নিবন্ধিত অনেকের মোবাইলে সম্প্রতি এসএমএস পাঠিয়ে তাদের ভিসা আসার খবর দেয়া হচ্ছে।

এজন্য ভিসা ফি বাবদ ৪২ হাজার ৪০০ টাকা ইসলামী ব্যাংকের যে কোনো শাখায় ৩২৭০ নম্বর অ্যাকাউন্টে আগামী ৪ মের মধ্যে জমা দিতে বলা হয়েছে।

এ ধরনের এসএমএস সঠিক নয় জানিয়ে মোশাররফ হোসেন বলেন, “প্রতারণা করার জন্য কেউ এ কাজটি করছে। জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর কিছু অসাধু কর্মকর্তার যোগসাজসে এই ঘটনা ঘটেছে।”

এসএমএস প্রতারণার এই ঘটনা তদন্তে আগামী ৪ মের মধ্যে একটি তদন্ত কমিটি গঠন করা হবে বলেও জানিয়েছেন তিনি।
নানা অনিয়মের অভিযোগ তুলে ২০০৮ সাল থেকে বাংলাদেশি শ্রমিক নেয়া বন্ধ করে দেয় মালয়েশিয়া।

এর প্রায় চার বছর পর ২০১২ সালের নভেম্বরে সরকারিভাবে শ্রমিক পাঠানোর বিষয়ে বাংলাদেশ ও মালয়েশিয়া সরকারের মধ্যে চুক্তি হয়।

এরপর সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার জন্য গত বছরের শুরুতে সারা দেশে নিবন্ধন করেন বিদেশ যেতে ইচ্ছুক কর্মীরা।

তবে লটারিতে প্রাথমিকভাবে তাদের মধ্যে ৩৬ হাজার ৩৪ জন নির্বাচিত হন। এর মধ্যে প্রথম দফায় যাওয়ার জন্য লটারির মাধ্যমে ১১ হাজার ৭৫৮ জনকে চূড়ান্তভাবে নির্বাচন করা হয়।

তাদের মধ্যে যাদের নাম আসছে তাদের মালয়েশিয়া পাঠানো হচ্ছে। এ প্রক্রিয়ায় এখন পর্যন্ত আড়াই হাজার কর্মী মালয়েশিয়া গেছেন।

বর্তমানে মালয়েশিয়ায় প্রায় পাঁচ লাখ বাংলাদেশি শ্রমিক আছেন।

শেয়ার