জুনে পাস হবে ফরমালিন নিয়ন্ত্রণ আইন

Anisul
সমাজের কথা ডেস্ক॥ আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, জাতীয় সংসদের আগামী অর্থ বছরের বাজেট অধিবেশনেই পাস হবে ফরমালিন নিয়ন্ত্রণ আইন-২০১৩।

বুধবার ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) আয়োজিত ফরমালিন নিয়ন্ত্রণ আইন-২০১৩ বাস্তবায়ন শীর্ষক আলোচনা সভায় এ কথা বলেন মন্ত্রী।

এফবিসিসিআই নেতারা ফরমালিন ব্যবহারকারীর সর্বোচ্চ শাস্তি মৃত্যুদ- দাবি করলেও মন্ত্রী তাতে সম্মতি না দিয়ে যাবজ্জীবন করার সুপারিশ করা হবে বলে জানিয়েছেন।

আইনমন্ত্রী বলেন, শুধৃ আইন প্রণয়ন করলেই হবে না, ভোক্তারা সচেতন হয়ে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সহায়তা করলেই মিলবে এর ফলাফল। ফরমালিন ব্যবহারকারীদের শাস্তি মৃত্যুদ- দেওয়া উচিত, কিন্ত এ ধরনের রায় নিয়ে বিশ্বব্যাপী অনেক সমালোচনা রয়েছে। তাই ফরমালিন ব্যবহারের শাস্তি ১০ বছর থেকে বৃদ্ধি করে যাবজ্জীবন করাই ভালো হবে।

এ দিকে ফরমালিন ব্যবহারকারীদের বিচার ভ্রাম্যমাণ আদালতে করতেও বাধা রয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ভ্রাম্যমাণ আদালত দুই বছরের বেশি সাজা দিতে পারে না। এটি রায় ও বিচার প্রক্রিয়ার সঙ্গে সাংঘর্ষিক, এতে আসামিরা খালাস পেয়ে যাবেন।

তবে স্পেশাল ট্রাইব্যুনালের ২৫/সি ধারা মোতাবেক বিচার হলে শাস্তি কার্যকর করা যাবে। এ জন্য দুই বছর পর্যন্ত ভ্রাম্যমাণ আদালত এবং শাস্তি বেশি হলে স্পেশাল ট্রাইব্যুনাল বিচার করবে বলেও মত দেন মন্ত্রী।

এ সময় ফরমালিন বিরোধী কার্যক্রম অব্যহত রাখার জন্য ভোক্তাদের সহযোগিতা প্রত্যাশা করেন আইনমন্ত্রী।

শেয়ার