গণমাধ্যম জেগে থাকলেই গণতন্ত্র জেগে থাকবে

Inue
সমাজের কথা ডেস্ক॥ তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, গণমাধ্যম হচ্ছে গণমানুষের দর্পণ। এটাকে সবসময় স্বচ্ছ ও পরিষ্কার রাখতে হবে। রাজনীতিবিদরা ভুল করলে সেটা শুধরিয়ে দেওয়ার দায়িত্ব পালন করে গণমাধ্যম। গণমাধ্যকর্মীরা ভুল করলে সমাজ ডুবে যায়। গণমাধ্যম জেগে থাকলেই কেবল গণতন্ত্র জেগে থাকবে বলেও মন্তব্য করেন তিনি।

বুধবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের মিলনায়তনে ‘দৈনিক সকালবেলা’ সংবাপত্রের ১৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী এ কথা বলেন।

গণমাধ্যমকর্মীদের অনেক চ্যালেঞ্জ নিয়ে কাজ করতে হয় উল্লেখ করে ইনু বলেন, গণমাধ্যমকর্মীরা মানুষের অধিকার, গণতন্ত্র ও বাকস্বাধীনতা রক্ষার সৈনিক। পরাধীনতার শিকল ভাঙায় অগ্রুী ভূমিকা রাখছেন গণমাধ্যমকর্মীরা। জাতির গুরুত্বপূর্ণ সময়ে কোন পথে হাঁটবেন সেই সিদ্ধান্ত নিতে হয় তাদের।

গণমাধ্যমকর্মীদের উদ্দেশে হাসানুল হক ইনু বলেন, নিরপেক্ষতার নামে পরাধীনতার পক্ষে যাবেন না। তবে দেশের জন্য আপনাকে একটা পক্ষ নিতেই হবে। সত্য ও গণতন্ত্রকে এগিয়ে নিয়ে যেতে অনেক ঝুঁকি নিয়ে আপনাদের পথ চলতে হলেও আপনারা কখনও মাথা নত করেননি।

আমরা যখন গণতন্ত্রের দিকে যাচ্ছি তখনই একটা ধাক্কা লেগেছে বলে উল্লেখ করে তিনি আরও বলেন, সাম্প্রদায়িকতার কাঁটা আছে, এই কাঁটা তুলতে গেলে একটু ব্যথা লাগতেই পারে। সমাজের জন্য যার এই কাঁটা তোলার শক্তি থাকে না, তাদের দিয়ে কখনো উন্নত রাষ্ট্র গড়ে তোলা সম্ভব নয়।

‘যাদের ইতিহাস নেই তারাই ইতিহাস বিকৃতি করে’ বলেও মন্তব্য করেন মন্ত্রী।

শেয়ার