আফগান সেনাবাহিনীর সঙ্গে সম্মুখযুদ্ধে ৬০ জঙ্গি নিহত

afghanistan
সমাজের কথা ডেস্ক॥
আফগানিস্তানের দক্ষিণ পূর্বাঞ্চলীয় পাকিস্তান সীমান্তবর্তী এলাকায় সেনাবাহিনীর সঙ্গে সম্মুখযুদ্ধে আল কায়েদা সংশ্লিষ্ট জঙ্গি সংগঠন হাক্কানি নেটওয়ার্কের ৬০ সদস্য নিহত হয়েছে। পশ্চিমা বিমান বাহিনীর সহায়তায় সম্মুখযুদ্ধ চলাকালে আফগান সেনাবাহিনী এই ৬০ জঙ্গি সদস্যকে হত্যা করেছে বলে সরকারের পক্ষ থেকে দাবি করা হয়েছে।
বুধবার বিকেলে আফগানিস্তানের গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো এ খবর জানায়।
দেশটির শীর্ষ গোয়েন্দা সংস্থা ‘দ্য ন্যাশনাল ডিরেক্টরেট অব সিকিউরিটি’ (এনডিএস) এক বিবৃতিতে জানিয়েছে, হাক্কানি নেটওয়ার্ক ও অন্য বিদেশি জঙ্গিদের প্রায় তিনশ’ জনের মতো একটি দল পাতকিয়া প্রদেশের জিরুক জেলায় আফগান সেনাবাহিনীর ঘাঁটি আক্রমণের জন্য এগিয়ে আসলে দু’পক্ষের মধ্যে সম্মুখ যুদ্ধ শুরু হয়।
এ সময় অপর দিক থেকে আফগানিস্তানে নিয়োজিত মার্কিন বাহিনীর হামলা চালালে জঙ্গি সদস্যরা পিছু হটতে বাধ্য হয়। দু’পক্ষের লড়াইয়ে অন্তত ৬০ জঙ্গি সদস্যকে হত্যা করে আফগান সেনাবাহিনী।
সংবাদ মাধ্যমগুলোর খবরে বলা হয়, পাতকিয়ার সঙ্গে পাকিস্তানের দীর্ঘ সীমান্ত এলাকার অধিকাংশ স্থানই অরক্ষিত। আবার সীমান্তের পার্শ্ববর্তী পাকিস্তানের অধিক এলাকাই জনবসতিপূর্ণ। এই এলাকায় আফগান তালেবান, তালেবানের মিত্র হাক্কানি নেটওয়ার্কসহ বিভিন্ন বিদেশি জঙ্গি সংগঠনের ঘাঁটি আছে বলে পশ্চিমা সংবাদ মাধ্যমগুলোর ধারণা রয়েছে।

শেয়ার