যে কারণে ছাগলের নাম শাহরুখ!

goat
সমাজের কথা ডেস্ক॥ ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী জানাকি বিশ্বনাথান ‘ইয়ে হ্যায় বাকরাপুর’ নামে একটি সিনেমা নির্মাণ করেছেন। সিনেমাটিতে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করা ছাগলের নাম রাখা হয়েছে শাহরুখ। বিষয়টি প্রকাশ হওয়ার পর এ নিয়ে আলোচনা-সমালোচনার ঝড় ওঠে। শুটিং শেষে সিনেমাটি এখন মুক্তির অপেক্ষায় রয়েছে।

সিনেমাটি পরিচালনার পাশাপাশি চিত্রনাট্যও লিখেছেন বিশ্বনাথান। ছাগলের নাম শাহরুখ রাখা সম্পর্কে সম্প্রতি কথা বলেছেন একটি ভারতীয় সংবাদমাধ্যমের সাথে। তার মতে ভারতীয় সমাজে বড় তারকাদের নামে ছাগলের নাম রাখার প্রচলন আছে। এছাড়া ঘটনাচক্রে শাহরুখের নামের সাথে ছাগলের নাম মিলে গেছে বলে জানিয়েছেন তিনি।

প্রশ্নোত্তরে বিষয়টির বিস্তৃত ব্যাখ্যা দিয়েছেন বিশ্বনাথান।

শোনা যাচ্ছে আপনার সিনেমায় ছাগলের নাম রেখেছেন শাহরুখ। এটা কি চটকদার প্রচারের অংশ?
আমি যখন স্ক্রীপ্টটা লিখি, তখন ছাগলের নাম শাহরুখ ছিল না। এটার নাম ছিল আবু। একটা ছাগলের বাজারে গিয়েছিলাম আমি। সেখানে জিজ্ঞেস করলাম কোন ছাগলগুলো বেশি পাওয়া যায়? আমাকে বলা হলো ‘ম্যাডাম, এখানে শাহরুখ, আমির আর সালমান নামের ছাগল বেশি চলে’। অভিনেতাদের আমরা আদর্শের জায়গা থেকে দেখি। তাদের প্রতি ভালোবাসা আবেগ প্রকাশ করি ভিন্নরকম কাজ করে। আদর করে বিখ্যাত ব্যক্তিদের নামে যেভাবে ছোট বাচ্চাদের নাম রাখি, তেমনি ছাগলের নামও রাখা হয়েছে। ছাগলও তো পরিবারের একজন সদস্যের মতো করেই বেড়ে ওঠে। চলচ্চিত্র যেহেতু আমাদের সমাজ এবং সমাজের আচরণকে তুলে ধরে, তাই ভাবলাম এই বিষয়টা নিয়ে আমিও কাজ করি।

দ্বিতীয়ত, শুটিং শুরু হওয়ার দুই দিন আগেও আমরা ছাগল খুঁজে পাচ্ছিলাম না। আমরা প্রায় ৪০০ ছাগলের অডিশন নিয়েছিলাম। কিন্তু যেমনটা দরকার তেমনটা পাচ্ছিলাম না । এই সিনেমাটিতে ছাগলের কাজ অ্যাক্রোবেটিক কাজ না, বরং এটা কেন্দ্রীয় চরিত্র। আমি একটা ব্যক্তিত্বসম্পন্ন ছাগল চাচ্ছিলাম ( হাসি)। যেটার চোখে অভিব্যক্তি আছে একটু বুদ্ধিমান ধরণের। তাই আবারো ছাগল খুঁজতে একটা বাজারে গেলাম। গাড়ি থেকে নামার মিনিট খানেকের মধ্যে একটা ছেলের হাতে এমন একটা ছাগল দেখলাম, যেটা ঠিক যেমনটা আমি চাইছিলাম। আমি জিজ্ঞেস করলাম এই ছাগলের নাম কি? সে বললো ‘শাহরুখ’! এটা একটা আনন্দদায়ক কাকতালীয় ব্যপার। ছাগলটার বয়স তখন এক বছর। ওই নামেই সে অভ্যস্ত হয়ে গেছে। তাকে অন্য নামে ডাকা হলে সে কোন সাড়া দেয় না। এদিকে সিনেমাটিতে ছাগলটাকে অনেকগুলো দৃশ্যে ব্যবহার করতে হয়েছে। ভাবলাম, সিনেমার আবু নাম বদলে এর আসল নামে কাজ করাতে সুবিধা হবে। আসলে এভাবেই ছাগলটার নাম শাহরুখ হয়ে গেছে।

শেয়ার