যুক্তরাষ্ট্রকে হারাতে চায় উত্তর কোরিয়া

n korea
সমাজের কথা ডেস্ক॥ যুক্তরাষ্ট্রের সঙ্গে লড়াইয়ে উত্তর কোরিয়ার জয় নিশ্চিত করতে সেনাবাহিনীর উন্নয়নের আহ্বান জানিয়েছেন দেশটির নেতা কিম জং উন। নিজেদের সামরিক শক্তির উল্লেখ করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা উত্তর কোরিয়াকে সতর্ক করার একদিন পর উন এ আহ্বান জানালেন।
রোববার উত্তর কোরিয়ার বার্তা সংস্থা কেসিএনএ’র বরাত দিয়ে এ খবর জানিয়েছে রয়টার্স।
উত্তর কোরিয়ার কেন্দ্রিয় সামরিক কমিশনের সঙ্গে এক বৈঠকে কিম এ আহ্বান জানিয়েছেন বলে কেসিএনএ জানিয়েছে।
বৈঠকে কিম “উত্তর কোরীয় সেনাবাহিনীর গৌরবময় ইতিহাস ও ঐতিহ্য বজায় রাখতে এর রাজনৈতিক অঙ্গগুলোর ভূমিকা জোরদার করার ওপর গুরুত্বারোপ করেন। দলের সেনাবাহিনী হিসেবে যুক্তরাষ্ট্রের সঙ্গে সংঘর্ষে একের পর এক বিজয় অর্জন করার এবং আক্রমণাত্মক বাহিনী হিসেবে অগ্রসরমান জাতির পতাকা সমুন্নত রাখার” কথা বলেন তিনি।
শনিবার দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল সফরে থাকা ওবামা বলেন, প্রয়োজন হলে উত্তরের হামলা থেকে মিত্র দক্ষিণ কোরিয়াকে রক্ষা করতে সামরিক শক্তি ব্যবহার করবে যুক্তরাষ্ট্র।
একটি যুদ্ধবিরতি স্বাক্ষরের মাধ্যমে উত্তর ও দক্ষিণ কোরিয়ার ১৯৫০-৫৩ সালের গৃহযুদ্ধ শেষ হওয়ার পর থেকে কাগজে-কলমে দুই কোরিয়া এখনও যুদ্ধরতই আছে।
গত মাসে কোরীয় উপদ্বীপের পূর্বাংশের সাগরে উত্তর কোরিয়া একটি মধ্যপাল্লার ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণ করেছে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ওই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপনের নিন্দা জানালে নতুন পরমাণু পরীক্ষার হুমকি দেয় উত্তর কোরিয়া।
পূববর্তী তিনটি পরমাণু বোমার পরীক্ষামূলক বিস্ফোরণের জন্য দেশটির বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা বলবৎ আছে।

শেয়ার