বাবার টেবিলে বসে অফিস করলেন শেখ হাসিনা

Tebil
সমাজের কথা ডেস্ক॥ সরকার প্রধান হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে চেয়ার-টেবিলে বসে মন্ত্রিপরিষদের বৈঠক করতেন, সেই টেবিলেই প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে সভা করলেন তার মেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
রোববার সকালে শেরেবাংলা নগরে প্রতিরক্ষা মন্ত্রণালয় পরিদর্শনে যান প্রধানমন্ত্রী। গুরুত্বপূর্ণ এই মন্ত্রণালয়ও রয়েছে তার অধীনে।
গণভবন লাগোয়া এই কার্যালয়ের সম্মেলনকক্ষে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন তিনি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকার প্রধানের দপ্তর হিসাবে ব্যবহার করতেন এই কার্যালয়।
বৈঠকের শুরুতেই প্রতিরক্ষা সচিব হাবিবুল আউয়াল প্রধানমন্ত্রীকে জানান, ওই সম্মেলন কক্ষেই বঙ্গবন্ধু মন্ত্রিসভার বৈঠক করতেন।
আর যে বড় টেবিলে বসে শেখ হাসিনা রোববার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ ওই মন্ত্রণালয়ের অধীন সশস্ত্র বাহিনী, মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান(স্পারসো), জরিপ অধিদপ্তর ও আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন সেই টেবিলই ১৯৭২ সালের ১২ জানুয়ারির পর থেকে মন্ত্রিসভার বৈঠকে ব্যবহার হতো।
রোববার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে মূল টেবিলটি ঘিরে দ্বিতীয় সারিতে যে চেয়ারগুলো রাখা হয়েছিল, বঙ্গবন্ধুর সময়ে সেগুলোতে মন্ত্রিসভার সদস্যরা বসতেন বলেও জানান হাবিবুল আউয়াল।
১৯৭২ সালের ১০ জানুয়ারি দেশে ফিরে সংসদীয় সরকার ব্যবস্থা চালু করার পর ১২ জানুয়ারি থেকে সরকার প্রধানের দপ্তর হিসেবে এই কার্যালয়টি ব্যবহার করেন শেখ মুজিবুর রহমান। পরবর্তীতে রাষ্ট্রপতি ব্যবস্থায় ফিরে গেলেও এই ভবনকেই সরকার প্রধানের দপ্তর হিসাবে ব্যবহার করেন তিনি।
১৯৯৬ সালে সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বে সরকার গঠনের পর বঙ্গবন্ধুর ব্যবহৃত দপ্তরটি সংরক্ষণ করা হয়।
সরকার প্রধান হিসেবে বঙ্গবন্ধুর ব্যবহার করা কক্ষটিও এদিন ঘুরে দেখেন শেখ হাসিনা।

শেয়ার