সন্ত্রাসের বিরুদ্ধে একাট্টা হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

Sheikh hasina
সমাজের কথা ডেস্ক॥ সন্ত্রাসবাদ, নারী ও শিশু পাচার এবং অস্ত্র চোরাচালানের বিরুদ্ধে সার্কভুক্ত দেশগুলোকে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
সার্কভুক্ত দেশগুলোর মন্ত্রিপরিষদ সচিবদের বৈঠক শুরুর আগে সাক্ষাৎকালে প্রধানমন্ত্রী বলেন, “সন্ত্রাসবাদ, নারী ও শিশু পাচার এবং অস্ত্র চোরাচালান- এককভাবে এই সমস্যাগুলো সমাধান সম্ভব না। এক্ষেত্রে দরকার সার্কভুক্ত দেশগুলোর সমন্বিত উদ্যোগ।”
শনিবার সকালে দুই দিনব্যাপী সার্কভুক্ত দেশগুলোর মন্ত্রিপরিষদ সচিব ও সমমানের কর্মকর্তাদের বৈঠক শুরুর আগে প্রধানমন্ত্রীর সঙ্গে তারা দেখা করেন।
সাক্ষাতের পর প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিল এ বিষয়ে সাংবাদিকদের অবহিত করেন।
শাকিল বলেন, “প্রধানমন্ত্রী দুই দিনব্যাপী এই বৈকের সফলতা কামনা করে বলেছেন, রাজনীতিবিদরা সিদ্ধান্ত গ্রহণ করেন। সেই সিদ্ধান্ত বাস্তবায়ন করার দায়িত্ব প্রশাসনের।”
সার্কভুক্ত দেশগুলোর প্রশাসনের সর্বোচ্চ সার্ক নেতাদের সিদ্ধান্ত বাস্তবায়নে ঐক্যবদ্ধভাবে কাজ করবে বলেও প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেছেন।
প্রধানমন্ত্রী মন্ত্রিপরিষদ সচিবদের আরো বলেছেন, এই অঞ্চলকে শান্তিপূর্ণ অঞ্চলে পরিচিত করতে সার্ক নেতাদের রাজনৈতিক সিদ্ধান্ত বাস্তবায়ন তাদের কার্ক্রমের ওপর নির্ভরশীল।
এ সময় অন্যদের মধ্যে ভারতের মন্ত্রিপরিষদ সচিব (সমন্বয় ও জনস্বার্থ) সতীশ বলরাম অগ্নিহোত্রী, পাকিস্তানের মন্ত্রিপরিষদ সচিব আখলাক আহমেদ তারার, আফগানিস্তানের মন্ত্রিপরিষদের প্রশাসনিক কাউন্সিলের মহাপরিচালক নাজিবুল্লাহ সাদেক মুদাবের, শ্রীলংকার মন্ত্রিপরিষদ সচিব সুমিত আবেসিংহে, নেপালের মন্ত্রিসভার প্রধান সচিব লীলা মানি পদুয়াল, ভূটানের মন্ত্রিপরিষদ সচিব দাশো পেনডেন ওয়াংচুক, বাংলাদেশের মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা এবং সার্কের মহাসচিব অর্জুন বি থাপা।
বৈঠকে মন্ত্রিপরিষদ সচিবরা প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। এ সময় তারা বলেন, সার্ক নেতাদের সিদ্ধান্ত বাস্তবায়নে তারা আন্তরিকভাবে কাজ করবেন।

শেয়ার