মশার বিরুদ্ধে লড়বে মোবাইল অ্যাপ

mosa
সমাজের কথা ডেস্ক॥ দিন বদলেছে তাই মশা মারার পদ্ধতিতেও পরিবর্তন এসেছে। খুঁজে খুঁজে মশা মারার দিন শেষ। ভারতের চেন্নাই শহরে এমন এক ধরনের অ্যাপ তৈরি করা হয়েছে যা মশার বংশের সন্ধান দিবে।
চেন্নাই সিটি কর্পোরশনের স্বাস্থ্য বিভাগ এই অ্যাপ ডেভলপ করছে। ইতোমধ্যে ট্যাবলেটের জন্য কার্যকর এমন একটি অ্যাপ তারা তৈরিও করে ফেলেছেন। শিগগিরই এটি মোবাইলের জন্য প্রযোজ্য হবে।
ভারতের টাইমস অব ইন্ডিয়া অনলাইন এক প্রতিবেদনে এ খবর জানায়।
এ অ্যাপ সিটি কর্পোরেশনের নিয়োগকৃত ৫ হাজার মাঠ পর্যায়ের কর্মীকে কাজে সাহায্য করবে। এসব কর্মীরা আগে বাড়িতে ঘুরে ঘুরে মশা মারত।
সিটি কর্পোরেশনের এক কর্মকর্তা বলেন, যদিও আমরা নিয়মিত মশা নিধনে কাজ করি তারপরও মাটির নিচে কি হচ্ছে সেটি কিন্তু জানি না। প্রযুক্তি লুকিয়ে থাকা মশাদের সন্ধান দিতে পারবে।
তিনি আরো বলেন, এ অ্যাপে শহরের বাসিন্দাদের একটি ডাটাবেজ থাকবে। সেই সঙ্গে মশার প্রজনন সম্পর্কে একটি চেকলিস্ট থাকবে। এর মাধ্যম আমরা কাজ করতে পারব।
তবে এবারই প্রথম নয়। চলতি মাসের শুরুর দিকে মশা নিয়ে মুম্বাইয়ে একটি পাইলট প্রকল্প পরিচালিত হয়। সিঙ্গাপুর ভিত্তিক মোবাইল অ্যাপ ডিজাইনার কোম্পানি এক্স-ডেঙ্গু মুম্বাই শহরের জন্য প্রটোটাইপ ডিজাইন করে। এ অ্যাপ এর বিশেষত্ব হচ্ছে এটি কোনো ধরনের ডেঙ্গুর সন্ধান পেলে ব্যবহারকারীর মোবাইলে টেক্সড বা ই-মেইল পাঠায়।

শেয়ার