তীব্র তাপদাহে বেঁকে যাচ্ছে পশ্চিমজোনের রেলপথ

rail line
সমাজের কথা ডেস্ক॥ গত কয়েকদিন ধরে দেশজুড়ে চলছে তীব্র তাপদাহ। এর ফলে রেলের পশ্চিমজোনে রেলপথ বেঁকে যেতে শুরু করেছে।

শুক্রবার বেলা ১টার দিকে পার্বতীপুর-রংপুর রেলপথের খোলাহাটি রেল স্টেশনের কাছে প্রায় ১শ মিটার রেল লাইন বেঁকে যায়। এসময় রেল লাইনের তাপমাত্রা ছিল ৫০ ডিগ্রি সেলসিয়াস।

পরে রেলের পি.ডাব্লিউ (পথ) অফিসের লোকজন রেল লাইনের ওপর পানি ঢেলে রেলপথ স্বাভাবিক করে।

এদিকে, ঝুঁকি এড়াতে দিনের বেলা ট্রেন চলাচলের গতিবেগ সর্বোচ্চ ৪০ কিলোমিটারের মধ্যে রাখার জন্য ট্রেনের গার্ড ও চালকদের নির্দেশনা দেওয়া হয়েছে বলে রেল সূত্রে জানা গেছে।

পার্বতীপুর রেল জংশন স্টেশনের সুইচ কেবিনের (রিলে ইন্টারলকিং) দায়িত্বরত সহকারী স্টেশন মাস্টার লুৎফর রহমান বাংলানিউজকে জানান, তীব্র তাপদাহে বেলা একটার দিকে পার্বতীপুর-রংপুর রেলপথের খোলাহাটি রেল স্টেশনের কাছে একশ মিটার রেলপথের রেল লাইন বাঁকা হয়ে যায়।

এর ফলে ট্রেন চলাচল সাময়িকভাবে বিঘ্ন ঘটে। পরে রংপুর পিডব্লিউ(রেলপথ) অফিসের লোকজন রেল লাইনের ওপর পানি ঢেলে রেলপথ স্বাভাবিক করলে বেলা ২টা থেকে ওই রুটে ট্রেন চলাচল শুরু করে।

রেলের পশ্চিমজোনের লালমনিরহাট ডিভিশনের (মিটারগেজ) বিভাগীয় প্রকৌশলী (ডিইএন) আহসান জাবির ও পাকশি ডিভিশনের (ব্রডগেজ) পার্বতীপুর পিডাব্লিউ (পথ) অফিসের ঊর্ধ্বতন উপ সহকারী প্রকৌশলী আহসান হাবিব বাংলানিউজকে জানান, প্রখর সূর্যের তাপে দুপুর ১২টা থেকে বেলা ৩টা পর্যন্ত রেলপথের তাপমাত্রা অনেক বেড়ে যাচ্ছে। শুক্রবার ওই সময়ে রেলপথের তাপমাত্রা ছিল ৫০ ডিগ্রি সেলসিয়াস। গত চার/পাঁচ দিন থেকে এ অবস্থা বিরাজ করছে। তীব্র তাপদাহে রেল লাইন বাঁকলিং হওয়ার আশঙ্কা দেখা দেওয়ায় পিডব্লিউ(পথ) অফিসের লোকজন দিনের বেলা রেলপথে সতর্ক পাহারা দিচ্ছে।

রেল লাইন বাঁকলিং হলে এর একমাত্র উপায় হলো পানি ঢেলে ঠাণ্ডা করা বলে তারা জানান।

পিডব্লিউ আহসান হাবিব জানান, তীব্র তাপদাহে রেল বাঁকলিং হওয়ার আশঙ্কা দেখা দেওয়ায় ট্রেন চলাচলের গতিবেগ সর্বোচ্চ ৪০ কিলোমিটারের মধ্যে রাখার জন্য পশ্চিমাঞ্চল রেলের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

শেয়ার