সরিয়ে ফেলা হয়েছে ভুয়া এন্টি-ভাইরাস অ্যাপ্লিকেশন

google
সমাজের কথা ডেস্ক॥ গুগল প্লে স্টোর থেকে সরিয়ে ফেলা হয়েছে ফেইক এন্টি-ভাইরাস সফটওয়্যার। এর আগেই ১০ হাজার বার ডাউনলোড করা হয়েছে অ্যাপ্লিকেশনটি।

সংবাদ সংস্থা বিবিসি জানিয়েছে, অ্যান্ড্রয়েড পুলিশ নিউজ সাইটের মাধ্যমে ফেইক অ্যাপ্লিকেশনটি উন্মোচিত হয়। পরে দেখা গেছে, অ্যাপ্লিকেশনটি ভাইরাস কিংবা ম্যালওয়্যারের বিরুদ্ধে কার্যকর নয়।

প্লে স্টোর থেকে যারা এন্টি-ভাইরাস অ্যাপসটি কিনেছিল তাদের অর্থ ফেরত দেওয়ার কথা জানিয়েছে গুগল।

অ্যাপ্লিকেশনটির নির্মাতারা দাবি করেছিলেন যে এন্টিভাইরাসটি ক্ষতিকর অ্যাপ্লিকেশন ইনস্টল করার সময় সতর্ক করবে ব্যবহারকারীকে। যখন অ্যান্ড্রয়েড পুলিশ অ্যাপ্লিকেশনটির কার্যকারিতা পরীক্ষা করল, তখন দেখা গেল, এটি আসলে ভাইরাস প্রতিরোধে কোনো ভূমিকাই রাখে না।

২৮ মার্চ অ্যাপ্লিকেশনটি গুগল প্লে স্টোরে উন্মোচিত হয়। ৬ এপ্রিল প্লে স্টোর থেকে অপসারণ করা হয়। চার ডলারে প্লে স্টোর থেকে অ্যাপ্লিকেশনটি ডাউনোড করা যেত। গুগল ইতোমধ্যে ইমেইলে ব্যবহারকারীদের জানিয়েছে, যারা ফেইক এন্টি-ভাইরাসটি কিনেছিল তাদের আগামী ১৪ দিনের মধ্যে অর্থ ফেরত দেওয়া হবে।

গুগল আরও জানিয়েছে, ভবিষ্যতে এ ধরনের ঘটনা কঠোরভাবে প্রতিরোধ করা হবে। ক্ষতিগ্রস্তদের অতিরিক্ত ৫ ডলার প্রমোশনাল ক্রেডিট দেওয়া হবে। যা ব্যবহার করে গুগল প্লে স্টোর থেকে ডিজিটাল কনটেন্ট কেনা যাবে।

এদিকে অ্যাপ্লিকেশনটির নির্মাতা এ ধরনের ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন।

শেয়ার