রাশিয়ায় নতুন নিষেধাজ্ঞার পথে ওবামা

rasa
সমাজের কথা ডেস্ক॥ জেনেভা চুক্তি অনুযায়ী রাশিয়া পূর্ব ইউক্রেইনের বিচ্ছিন্নতাবাদীদের নিরস্ত্রীকরণের উদ্যোগ না নিলে দেশটির ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।
প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সফরে বের হয়ে এখন জাপানে অবস্থান করা ওবামা বৃহস্পতিবার রাশিয়ার নেতাদের উদ্দেশে বলেন, “শেষ সময় পর্যন্ত আমরা জেনেভায় সম্পাদিত চুক্তির বাস্তবায়ন লক্ষ্য করিনি।”
“রাশিয়ায় আরো নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি নিয়েছি আমরা। কাল হোক আর পরশু হোক ইউক্রেইন নিয়ে রাশিয়ার নীতি পরিবর্তনের একটা সম্ভাবনা সবসময়ই আছে।” জাপানে সংবাদ সম্মেলনে বলেন ওবামা।
গত সপ্তাহে জেনেভায় সম্পন্ন হওয়া ওই চুক্তিতে ইউক্রেইনের সব পক্ষের কাছে থাকা অবৈধ অস্ত্র ত্যাগ করতে বলা হয়। এছাড়া, পূর্বাঞ্চলে সরকারি ভবনগুলোর দখল নিয়ে থাকা রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদেরকেও কোনো প্রতিক্রিয়া দেখানো ছাড়াই নিজ বাসস্থানে ফিরে যেতে বলা হয়।
ইউক্রেইনে অচলাবস্থা সৃষ্টির জন্য বরাবরই রাশিয়াকে দোষারোপ করছে যুক্তরাষ্ট্র। আর কিয়েভে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন মিলে একটি অগণতান্ত্রিক সরকার বাসিয়েছে বলে পাল্টা অভিযোগ রাশিয়ার।
ক্রিমিয়ায় রুশ হস্তক্ষেপের পর দেশটির কিছু শীর্ষ রাজনীতিক ও ব্যবসায়ীর ওপ ভ্রমণ নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন। এছাড়া, তাদের সম্পত্তিও বাজেয়াপ্ত করা হয়।
সম্প্রতি রাশিয়ার একটি সংবাদ সংস্থা দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের বরাত দিয়ে জানায়, জেনেভা চুক্তির বাস্তবায়ন অদূর ভবিষ্যতেই শুরু হবে।
ওদিকে, পূর্ব ইউরোপের নিরাপত্তায় নেটোর পক্ষ থেকে বর্ধিত উদ্যোগের যে কথা শোনা যাচ্ছিল, বুধবার পোল্যান্ডে সেনা মোতায়েনের মধ্য দিয়ে তার বাস্তবায়ন শুরু হয়েছে। এদিন যুক্তরাষ্ট্রের প্রায় ছয়শ’ সেনা পোল্যান্ডে প্রবেশ করেছে।
বৃহস্পতিবার স্লোভিয়ানস্ক শহরে দখলকৃত সরকারি ভবনগুলো থেকে কিছু বিচ্ছিন্নতাবাদীকে চলে দেখেছেন ঘটনাস্থলে থাকা রয়টার্স সাংবাদিক। পাঁচটি হালকা সাজোঁয়া যানে সজ্জিত কিয়েভ সেনাবাহিনীর একটি দলও শহরটিতে প্রবেশ করে এদিন।

শেয়ার