মীর কাসেমের ছেলের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

rai
সমাজের কথা ডেস্ক॥ যুদ্ধাপরাধ মামলায় অভিযুক্ত জামায়াত নেতা মীর কাসেম আলীর পুত্র মুহাম্মদ বিন কাসেমের বিরুদ্ধে প্রতারণা মামলায় গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত।

বুধবার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হারুনুর রশীদ এ পরোয়ানা জারি করেন।

এক কোটি ৩৫ লাখ টাকা প্রতারণার অভিযোগ এনে গত বছরের ১১ নভেম্বর জনৈক আশরাফুল হক ঢাকা সিএমএম আদালতে এ মামলাটি দায়ের করেছিলেন।

মামলায় উল্লেখ করা হয়েছে, ১ নং আসামি মোহাম্মদ বিন কাসেম তাদের ব্যবসা প্রতিষ্ঠান ইডেন লাইন লিমিটেডে দেড় কোটি টাকা বিনিয়োগ করার জন্য বাদীকে প্ররোচিত করে। তাকে বোঝানো হয় একটি তেলবাহী জাহাজ ক্রয়ে এ টাকা বিনিয়োগ করা হলে প্রত্যেক পরিচালক প্রতি বছর ২.২ মিলিয়ন মার্কিন ডলার করে লভ্যাংশ পাবেন। কিন্তু পরবর্তীতে তাদের কেনা জাহাজ নিয়মিত আন্তর্জাতিক রুটে চলাচল করলেও বাদীকে কোনো লভ্যাংশ দেয়া হয়নি। পাশাপাশি তাকে পরিচালক হিসেবে অন্তর্ভুক্ত করার ক্ষেত্রেও গড়িমসি করেন আসামি।

বাদী প্রতারণার বিষয়টি বুঝতে পেরে আসামিকে চাপ দিলে প্রতিষ্ঠানের মূল কার্যালয় ঢাকা থেকে চট্টগ্রামে স্থানান্তর করা হয়। পাশাপাশি বাদীকে প্রতি মাসে দশ লাখ টাকা করে ১৪টি কিস্তিতে ১ কোটি ৪০ লাখ টাকা প্রদানের প্রতিশ্রুতি দেন আসামি।

কিন্তু বাদীকে এককালীন ৫ লাখ টাকা ফেরত দিয়ে চুক্তিতে প্রতিশ্রুত আর কোনো টাকা পরিশোধ করা হয়নি।

এ মামলায় মোহাম্মদ বিন কাসেম ওরফে সালমান ২৩/১২/১৩ তারিখে হাইকোর্ট থেকে জামিন নেন। কিন্তু এরপর থেকে নিম্ন আদালতে উপস্থিত হননি তিনি। এ পরিস্থিতিতে বাদীর আবেদনক্রমে পরোয়ানা জারি করে আদালত।

একাত্তরের মানবতা বিরোধী অপরাধের সঙ্গে জড়িত থাকার অভিযোগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মীর কাসেম আলীর বিচার চলছে। বর্তমানে তিনি কারাগারে।

শেয়ার