বিদেশে কৃষিজাত পণ্যের বাজার খুঁজতে সুপারিশ

parlament
সমাজের কথা ডেস্ক॥ দেশব্যাপী নারী উদ্যোক্তা সৃষ্টির পাশাপাশি বিদেশে কৃষিজাত পণ্যের বাজার খুঁজে বের করতে বাণিজ্য মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এজন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করারও নির্দেশ দেওয়া হয়।

মঙ্গলবার জাতীয় সংসদে বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রথম বৈঠকে এসব সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি অধ্যাপক আলী আশরাফ এর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটির সদস্য বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, মোতাহার হোসেন, নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, ওয়ারেসাত হোসেন বেলাল, আ ক ম বাহাউদ্দীন, ছানোয়ার হোসেন, মনজুরুল ইসলাম লিটন, বেগম লায়লা আরজুমান বানু।

বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন সকল কার্যক্রম পরিচালনায় স্বচ্ছতা, জবাবদিহিতা এবং মনিটরিং কার্যক্রম জোরদার করতে পরামর্শ দেওয়া হয়।

বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক পরিস্থিতি, সামগ্রিক আমদানি রপ্তানি পরিস্থিতি, বাংলাদেশি পণ্য রপ্তানির ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্ববাজারে জিএসপি সুবিধা, বিশ্ব বাণিজ্য সংস্থাসহ অন্যান্য আন্তর্জাতিক সংস্থার সাথে বাংলাদেশের গৃহীত কার্যক্রম এবং দেশের বাণিজ্য সংগঠনগুলোর কার্যক্রম নিয়ে আলোচনা হয়।

আমদানি ও রপ্তানির পরিমাণ সুসামঞ্জস্যপূর্ণ করার ওপর গুরুত্ব আরোপ করা হয়। এছাড়াও দেশীয় কৃষকরা যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য বিদেশ থেকে পণ্য আমদানির ক্ষেত্রে দেশে উৎপাদিত পণ্যের পরিমাণের বিষয়টি খেয়াল রেখে পণ্য আমদানির জন্য বাণিজ্য মন্ত্রণালয়কে নির্দেশ দেওয়া হয় বৈঠকে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাহবুব আহমেদ, বাংলাদেশ ট্যারিফ কমিশনের চেয়ারম্যান মো. ইকবাল খান চৌধুরীসহ সংশ্লিষ্ট ঊর্দ্ধতন কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

শেয়ার