বাড়ছে তিস্তার পানি

Tista (2)
সমাজের কথা ডেস্ক॥ হঠাৎ করেই তিস্তা নদীতে পানি প্রবাহ বৃদ্ধি পেয়েছে। মঙ্গলবার সকাল থেকে তিস্তায় পানি প্রবাহ বাড়তে শুরু করে। শেষ খবর পাওয়া পর্যন্ত পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে।
তিস্তায় পানি প্রবাহ বৃদ্ধি পাওয়ায় প্রকল্প সংলগ্ন চরগুলো প্লাবিত হতে শুরু করেছে। এতে চরাঞ্চলের কৃষকদের মধ্যে আনন্দ লক্ষ্য করা গেছে।
দোয়ানী-ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মাহবুবার রহমান পানি বৃদ্ধির বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি জানান, গত সোমবার সকালে তিস্তা ব্যারেজ সেচ প্রকল্পের দোয়ানী পয়েন্টে পানির প্রবাহ ছিল মাত্র ২৮০ কিউসেক। মঙ্গলবার সকাল থেকে পানি প্রবাহ বাড়তে শুরু করে। সন্ধ্যা সাড়ে ৬টায় পানির প্রবাহ ছিল ৩ হাজার ৫০ কিউসেক।

তিনি আরো জানান, গত কয়েকদিন ধরেই দোয়ানী পয়েন্টে পানির প্রবাহ ছিল আড়াইশ থেকে ৩০০ কিউসেকের মধ্যে ও এর কাছাকাছি। কিন্তু এ সময়ে পানির স্বাভাবিক প্রবাহ থাকার কথা ছিল নূন্যতম ৩ হাজার কিউসেক।

এদিকে, বাংলানিউজের রংপুর করেসপন্ডেন্ট জানান, মঙ্গলবার সকাল থেকে তিস্তা নদীতে পানি বৃদ্ধির ফলে বিকেলের পর থেকে জেগে ওঠা বালুচরগুলো পানিতে তলিয়ে যায়। এতে রংপুরের কাউনিয়া পয়েন্টেও পানি বাড়তে থাকে।

এ বিষয়ে রংপুর পানি উন্নয়র বোর্ডের উত্তরাঞ্চলের প্রধান প্রকৌশলী সৈয়দ আহসান আলী বলেন, দুই কারণে তিস্তায় পানি বাড়তে পারে। একটি হচ্ছে ভারতে বৃষ্টি হতে পারে অথবা ভারতের গজলডোবা ব্যারেজের সব গেট খুলে দেওয়া হতে পারে।

তিস্তায় পানির প্রবাহ আরো বাড়তে পারে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

শেয়ার