ফেইসবুকে এল ফ্রেন্ড-ট্র্যাকিং ফিচার

Facebook
সমাজের কথা ডেস্ক॥ বিশ্বের সবচেয়ে বড় সোশাল নেটওয়ার্কিং সাইট ফেইসবুক ‘নিয়ারবাই ফ্রেন্ডস’ নামে একটি নতুন ফিচার চালু করেছে। এটি ব্যবহার করে বন্ধুদের অবস্থান জানা যাবে।

এতে ফেইসবুকের মাধ্যমে ভুল তথ্য ছড়ানো ঘটনা কমে আসবে বলে জানিয়েছে সিএনএন। এছাড়া সেলফি তুলে ফেইসবুক কিংবা ইন্সটাগ্রামে ভুল তথ্য পোস্ট করলে তা-ও জানা যাবে। সিএনএন জানিয়েছে, ফেইসবুক ‘সম্ভবত প্রাইভেসিবিষয়ক কিছু পুরানো ভুলত্রুটি বুঝতে পেরেছে’। তাই নতুন এ ফিচার যুক্ত করেছে।

এ ফিচারটি ব্যবহারকারী চালু করলে ফেইসবুকে তালিকাভুক্ত বন্ধুদের অবস্থান সম্পর্কে জানা যাবে। এছাড়া পুশ নোটিফিকেশনের মাধ্যমে জানা যাবে এই মুহূর্তে ঠিক কতজন বন্ধু আশপাশে আছে। কোনো বন্ধু যদি দূরবর্তী কোথাও থাকে তা-ও ম্যাপের মাধ্যমে দেখা যাবে। কতমাইল দূরত্বে অবস্থান করছে জানা যাবে সে তথ্যও।

একটি অপশন থাকবে যেটি ব্যবহার করে সুনির্দিষ্ট বন্ধুদের সঠিক অবস্থান জানানো যাবে। ম্যাপের মধ্যে ছোট করে লোকেশনে বন্ধুর ছবিও দেখা যাবে।

ফেইসবুকের অ্যান্ড্রয়েড ও আইওএস অ্যাপসেও এ সুবিধা পাওয়া যাবে। প্রথম দিকে নির্বাচিত কিছু জায়গার অবস্থান ফেইসবুক লোকেশনের মাধ্যমে জানা যাবে। পরবর্তীতে আওতা বাড়ানো হবে।

লোকেশন ইনফরমেশনের জন্য এটি ফেইসবুকের প্রথম অ্যাপ্লিকেশন নয়। একই রকম অ্যাপ্লিকেশন হাইলাইট, যা ২০১২ সালে উন্মুক্ত করা হয়। লোকেশন ট্র্যাকিংয়ের জন্য একই রকম আরও কিছু অ্যাপ্লিকেশন রয়েছে।

শেয়ার