পেপালে আসছে নতুন নীতিমালা

PayPal
সমাজের কথা ডেস্ক॥ অনলাইন পেমেন্ট সিস্টেমে অননুমোদিত লেনদেন ঠেকাতে নীতিমালায় কড়াকড়ি আরোপ করবে পেপাল। এতে একজনের ডিভাইস থেকে অন্য কেউ যাতে অর্থ লেনদেন করতে না পারে সে ব্যাপারেও কড়াকড়ি আরোপ করা হবে। এজন্য নিজের ব্যক্তিগত কম্পিউটার, স্মার্টফোন ও ট্যাবলেট ডিভাইস অন্যের সঙ্গে এমনকি পরিবারের কারও সঙ্গে শেয়ার করা প্রতিরোধ করা হবে বলে জানিয়েছে স্কাই নিউজ।

মঙ্গলবার পেপাল ব্যবহারকারীদের ইমেইল এলার্টের মাধ্যমে জানিয়েছে, পেপালের সিস্টেমে সংশোধনী আসছে। এ বছরের ১৭ জুন থেকে নতুন এ নীতিমালা কার্যকর হবে। এ বিষয়ে নিজস্ব ওয়েবসাইটে বিস্তারিত তথ্য প্রকাশ করেছে পেপাল।

নতুন নীতিমালা অনুযায়ী পেপাল ব্যবহারকারীকে দুটো বিষয়ে সতর্ক থাকার কথা বলা হয়েছে। এর একটি হচ্ছে অ্যাকাউন্টের তথ্য সবসময় আপ টু ডেট রাখতে হবে। দ্বিতীয়টি হচ্ছে পিন এবং পাসওয়ার্ড সিকিউরিটির ব্যাপারে সচেতন হতে হবে।

স্মার্টফোন, ট্যাবলেট ও বহনযোগ্য ডিভাসের মাধ্যমে পেপালে লেনদেন বেড়ে যাওয়ায় নতুন এ ‍দুটি বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে।

এতে অনলাইনে পণ্য কেনাবেচায় ক্রেতা ও বিক্রেতার সাইবার নিরাপত্তা বাড়বে বলেও প্রতিবেদনে জানায় পেপাল।

দ্বিতীয় ধারাটি হচ্ছে, পার্সোনাল ইলেক্ট্রনিক ডিভাইসের নিরাপত্তা বিষয়ে অবশ্যই প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে ব্যবহারকারীকে। এছাড়া যে ডিভাইস থেকে পেপালে লেনদেন করা হয় সে বিষয়ে অন্য কারও সঙ্গে আলাপ না করারও পরামর্শ দেওয়া হয়েছে।

“এমনকি পরিবারের সদস্যদের সঙ্গেও এ বিষয়ে আলাপ করবেন না”- বলা হয়েছে পেপালের পক্ষ থেকে।

আরও বলা হয়েছে, সময়মতো পেপাল নটিফিকেশনের মাধ্যমে ব্যবহারকারীকে সব তথ্য জানিয়ে দেওয়া হবে।

শেয়ার