পুরো বৈশাখেই থাকছে তাপপ্রবাহের দাপট

grom
সমাজের কথা ডেস্ক॥ ধরাধামে চলছে বৈশাখের তাপদাহ। তাপদাহে দুর্বিসহ হয়ে উঠেছে জনজীবন। এভাবেই তাপপ্রবাহ পুরো মাস চলতে থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

মঙ্গলবার অধিদফতরের আবহাওয়া সহকারী আবদুল আলিম বাংলানিউজকে বলেন, আগামী ২৪ ঘণ্টার মধ্যে বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই। দেশব্যাপী আবহাওয়া শুষ্ক ও তীব্র তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং যাবে।

তবে গতকালের (সোমবার) চেয়ে মঙ্গলবার রাজধানীতে তাপমাত্রা খানিকটা কমেছে। সোমবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার ২৪ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসে দাঁড়িয়েছে।

আবহাওয়া বুলেটিনে অধিদফতর জানায়, চট্টগ্রামের সীতাকু-, রাঙামাটি, যশোর, চুয়াডাঙ্গা ও পটুয়াখালীর খেপুপাড়ার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

এছাড়া দেশের অন্যান্য স্থানে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ অব্যাহত থাকবে।

বিভাগীয় শহরগুলোর মধ্যে রাজশাহী ও খুলনায় প্রখর রোদে অতিষ্ঠ হয়েছে মানুষ। দুই শহরে ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বয়ে যাচ্ছে।

আবদুল আলিম জানান, মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাঙামাটিতে। সেখানে তাপমাতা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা বয়ে যাচ্ছে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে।

এ ছাড়া চট্টগ্রাম ৩৯, সিলেটে ৩৮ দশমিক ৮ এবং বরিশালে ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বলে তিনি জানান।

এদিকে আবহাওয়াবিদরা বলছেন, পুরো মাসব্যাপী এ তাপপ্রবাহের এ দাপট চলবে। বৃষ্টি না হওয়া পর্যন্ত এ গরম চলবে।

এদিকে গরমে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে ডায়রিয়াসহ রোগের প্রকোপ বাড়ছে।

শেয়ার