নিয়োগ প্রক্রিয়া ত্বরান্বিত করতে মন্ত্রিসভার নির্দেশ

montry shova
সমাজের কথা ডেস্ক॥ প্রয়োজনীয় জনবলের অভাবে মন্ত্রিসভায় গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নে বিলম্ব হচ্ছে। এ-কারণে প্রয়োজন অনুযায়ী পদ সৃষ্টি ও নিয়োগ প্রক্রিয়া ত্বরান্বিত করার উপায় খুঁজে বের করতে নির্দেশ দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসেন ভূঁইয়া এ কথা জানান।

মন্ত্রিপরিষদ সচিব জানান, প্রয়োজনীয় জনবলের অভাবে মন্ত্রিসভায় গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নে বিলম্ব হচ্ছে। বিলম্বের কারণ চিহ্নিত করে নিয়োগ প্রক্রিয়া ত্বরান্বিত করতে নির্দেশ দিয়েছে মন্ত্রিসভা।

মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসেন ভূঁইয়ার নেতৃত্বে বিষয়টি পর্যালোচনা করে কিভাবে নিয়োগ প্রক্রিয়া ত্বরান্বিত করা যায় সে বিষয়ে সুপারিশ করতে বলা হয়েছে।

বৈঠকে গত তিন মাসে মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি বিষয়ক প্রতিবেদন উপস্থাপন করা হয়। এতে বলা হয়, ৫১. ৩৫ শতাংশ সিদ্ধান্ত বাস্তবায়নে অগ্রগতি হয়েছে। একে সন্তোষজনক বলেই মনে করছে মন্ত্রিসভা।

কোনো কোনো েেত্র পদ সৃষ্টির জন্য জনপ্রশাসন ও অর্থ বিভাগ এবং সচিব কমিটির সুপারিশ লাগে। পদ সৃষ্টি কঠিন কিছু নয় জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, জনপ্রশাসন এবং উদ্যোগী মন্ত্রণালয় পদ সৃষ্টি করতে পারে।

আর প্রথম ও দ্বিতীয় শ্রেণীর পদের জন্য সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সুপারিশ প্রয়োজন উল্লেখ করে মোশাররাফ হোসাইন বলেন, শিা বিস্তারের সঙ্গে সঙ্গে আগের তুলনায় বেশি চাকরির আবেদন পড়ে। পিএসসি’র জনবলের অভাবেও নিয়োগ প্রক্রিয়া বিলম্বিত হয়।

তাই মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে নতুন পদ সৃষ্টি ও নিয়োগ প্রক্রিয়া ত্বরান্বিত করতে একটি অনুশাসন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রীর কার্যালয়, জনপ্রশাসন ও পিএসসি সচিব মিলে মেকানিজম ডেভেলপ ও সুপারিশের জন্য বলেছে। দরকার হলে আমরা একটি কমিটি করে দেবো বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বিষয়টি পর্যালোচনা করে কিভাবে নিয়োগ প্রক্রিয়া ত্বরান্বিত করা যায় সে বিষয়ে সুপারিশ তৈরি করা হবে।

শেয়ার