‘দি যশোর গেজেট’র সম্পাদক আনসারী’র ২৩তম মৃত্যুবার্ষিকী আজ

Jessore Ansari photo
নিজস্ব প্রতিবেদক॥ বৃটিশ আমলে ঐতিহ্যবাহী জেলা যশোর থেকে প্রকাশিত ‘দি যশোর গেজেট’ পত্রিকার প্রকাশক ও সম্পাদক ওয়াহেদ আলী আনসারীর ২৩তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৯১ সালের ২২ এপ্রিল যশোর শহরের বারান্দি পাড়ার নিজ বাসভবনে তিনি ইন্তেকাল করেন। মৃত্যুবার্ষিকী উপলক্ষে মরহুমের গ্রামের বাড়ি চৌগাছার গরীবপুরে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।
বিশিষ্ট সাংবাদিক আনসারী ১৯০৯ সালের ১৫ জানুয়ারি চৌগাছা উপজেলায় পৈত্রিক বাড়ি গরীবপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি কলকাতা হতে প্রকাশিত “দৈনিক বঙ্গবানী” পত্রিকার কোটচাঁদপুরের স্থানীয় সংবাদদাতা হিসাবে নিয়োগ পান। তখন থেকেই সংবাদপত্র জগতে তার পদচারণা। ইংরেজি ১৯৩৪ সালে স্ব-উদ্যোগে নিজ গ্রাম গরীবপুরে প্রতিষ্ঠিত আনছার প্রেস থেকে “মাসিক আনছার” পত্রিকা সম্পাদনা ও প্রকাশ করেন তিনি। ১৯৪১ সালে যশোরের জেলা ম্যাজিস্ট্রেট নিয়াজ মোহাম্মদ খানের (এনএম.খান) সহযোগিতায় “যশোর গেজেট” পত্রিকা সম্পাদনা ও প্রকাশ করেন। তিনি যশোর জেলা সাংবাদিক সমিতির প্রেসিডেন্ট ও এ্যাসোসিয়েটেড প্রেস অব পাকিস্তান (এপিপি) এর যশোর জেলা প্রতিনিধি ছিলেন।
সাহিত্য সাধনার েেত্র তার Ÿড় অবদান “কাব্যে কোরআন” রচনা করা। প্রকাশিত গ্রন্থের মধ্যে- ‘নাস্তা’, ‘শেখ ফরিদ’, ‘ভিাবৃত্তি’, ‘সুখী পরিবার’,‘পাষান কলি’, ‘দীউয়ান-ই-হাফিজ’ উল্লেখযোগ্য। তার ‘কয়েদীর বালাখানা’, ‘সাংবাদিকের আদ্দিকথা’সহ বেশ কিছু লেখা অপ্রকাশিত রয়ে গেছে।

শেয়ার