হাইটেক পার্কে বিনামূল্যে আইটি প্রশিক্ষণ

It
সমাজের কথা ডেস্ক॥ তথ্যপ্রযুক্তি খাতে দক্ষ জনশক্তি তৈরির লক্ষ্যে ৩ হাজার ব্যক্তিকে বিনামূল্যে প্রশিক্ষণ দেবে হাইটেক পার্ক কর্তৃপক্ষ।
স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রামের অংশ হিসেবে একটি বৃত্তির (স্কলারশিপ) আওতায় এ প্রশিক্ষণ দেয়া হবে বলে সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিনামূল্যে প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইন, অ্যাডভান্স এসইও এবং নেটওয়ার্কিং প্রশিক্ষণ নিতে চাইলে http://goo.gl/cMkDM4 এই ঠিকানায় আবেদন করতে হবে।

হাইটেক পার্কের প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বলেন, “প্রাথমিক পর্যায়ে এই প্রকল্পে ৩ হাজার ব্যক্তি অংশগ্রহণের সুযোগ পাবেন।২০১৬ সাল পর্যন্ত ধাপে ধাপে এই প্রশিক্ষণ দেয়া হবে।”

সাতটি আইটি প্রতিষ্ঠানের মাধ্যমে প্রথম প্রকল্পটি আগামী ডিসেম্বরের মধ্যে শেষ করার লক্ষ্যমাত্রা গ্রহণ করা হয়েছে বলে জানান তিনি।

যে কোনো বিষয়ে স্নাতক ডিগ্রিধারী এবং কম্পিউটারের ওপর যাদের প্রাথমিক ধারণা রয়েছে, তারা এই বৃত্তির আবেদন করতে পারবেন। কর্মজীবী কিংবা বেকার সবার জন্যই সুযোগ থাকছে।

তবে মেধাবী অথচ আর্থিকভাবে অস্বচ্ছল, নারী এবং ৩০ বছরের নিচে তরুণরা অগ্রাধিকার পাবেন বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

তিন শ্রেণিতে এই প্রশিক্ষণ দেয়া হবে। তিন মাসব্যাপী প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইন প্রশিক্ষণে থাকবে ফটোশপ, ইলাস্ট্রেটর, ইন-ডিজাইন, ফ্লাশ এনিমেশন।

দুই মাসব্যাপী অ্যাডভান্স এসইও প্রশিক্ষণে থাকবে কীওয়ার্ড রিসার্চ, কম্পিউটার অ্যানালাইস, ওয়েবসাইট অপ্টিমাইজেশন, অনলাইন মার্কেটিং, লিংক বিল্ডিং, কনটেন্ট ডেভেলপমেন্ট।

তিন মাসব্যাপী হার্ডওয়্যার এবং নেটওয়ার্কিং প্রশিক্ষণে থাকবে সিসিএনএ, লিনাক্স, উইন্ডোজ সার্ভার ২০০৮ ও মাইক্রোটিক সার্ভার।

প্রশিক্ষণ শেষে হাইটেক পার্ক থেকে সার্টিফিকেট দেয়া হবে। এছাড়া ভেন্ডর সার্টিফিকেট (ইন্টারন্যাশনাল সার্টিফিকেট) নেয়ার সুযোগও থাকবে। তবে এর জন্য সার্টিফিকেট ভেন্ডরে নির্ধারিত ফি দিয়ে পরীক্ষায় অংশ নিতে হবে।

শেয়ার