বাইবেলের পর বিক্রির শীর্ষে মার্কেজের বই

marquez
সমাজের কথা ডেস্ক॥ সম্প্রতি প্রয়াত হয়েছেন নোবেলজয়ী বিশ্বনন্দিত কথাসাহিত্যিক গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজ। তার বিয়োগের শোক সহসা কাটিয়ে উঠতে পারছেন না বিশ্বের সাহিত্যপ্রেমীরা।
প্রয়াত মার্কেজ এতো বেশিই জনপ্রিয় ছিলেন যে, একটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের তথ্য মতে, খ্রিস্টান ধর্মের পবিত্র ধর্মগ্রন্থ বাইবেলের সঙ্গে পাল্লা দিয়ে বিক্রি হয়েছে মার্কেজের বই। অর্থাৎ বাইবেলের পর বিক্রির শীর্ষে রয়েছে জনপ্রিয় এ কথাসাহিত্যিকের লেখা বই।
১৯৬৭ সালে ‘ওয়ান হান্ড্রেড ইয়ারস অব সলিচ্যুড’ নামে একটি বই লেখে বিশ্ব সাহিত্যকে কাঁপিয়ে দেন মার্কেজ। বিশ্ব সাহিত্যের অমূল রতœ বলে বিবেচিত ৩০টি ভাষায় অনূদিত বইটি ৫০ মিলিয়ন কপিরও বেশি বিক্রি হয়।
স্প্যানিশ সাহিত্যের আরেক দিকপাল ও নোবেল বিজয়ী চিলির পাবলো নেরুদার মতে, সপ্তদশ শতকে মিগুয়েল সারভানতেসের লেখা ‘ডন কুইক্সোট’র পর মার্কেজের লেখা এই উপন্যাসটিই স্প্যানিশ সাহিত্যের সবচেয়ে মহান সৃষ্টি।
ওয়ান হান্ড্রেড ইয়ারস অব সলিচ্যুড ছাড়াও মার্কেজের আরও কয়েকটি বই মিলিয়ন কপিরও বেশি বিক্রি হয়েছে। এগুলোর মধ্যে ‘ক্রোনিক্যল অব এ ডেথ ফোরটোল্ড’, ‘লাভ ইন দ্য টাইম অব কলেরা’, ‘অটাম অব দ্য প্যাট্রিয়ার্ক’ বই তিনটিও ছিল বিশ্ব সাহিত্যে সর্বনন্দিত।
মার্কেজকে বলা হয় স্প্যানিশ ভাষার সর্বকালের সেরা কথাসাহিত্যিক। তাঁর লেখা প্রতিটি বইতেই মানবতা ও বাস্তবতাকে এমনভাবে স্পর্শ করা হয়েছে, যাতে পাঠকের হৃদয় ছুঁয়ে সাহিত্য সমালোচকদেরও করেছে মুগ্ধ।
গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজ নোবেলজয়ী লেখকদের মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় কথাসাহিত্যিক।
বৃহস্পতিবার ৮৭ বছর বয়সে মহাপ্রয়াণে যাওয়া এই মহান কথাশিল্পীকে অমর মনে করেন সাহিত্য বিশারদরা। তাদের মতে, মার্কেজ অমর। প্রাণত্যাগ করলেও তিনি বেঁচে থাকবেন প্রত্যেক সাহিত্যপ্রেমীর অন্তরে।

শেয়ার