পদ্মাসেতুর কার্যাদেশ জুনে

kader
সমাজের কথা ডেস্ক॥ যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেছেন, পদ্মাসেতুর সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। চলতি বছরের জুনেই মূল সেতু ও নদী শাসনের কার্যাদেশ দেওয়ার সাথে সাথেই কাজ শুরু হবে।
প্রকল্পটির বিভিন্ন তথ্য উপস্থাপন করে তিনি বলেন, এ বছরই মূল সেতুর কাজ শুরু হয়ে দৃশ্যমান বাস্তবতা দেখতে পাবেন। আর ২০১৭-১৮ অর্থবছরেই মূল সেতুর কাজ শেষ হবে।
শনিবার সকাল থেকে পরিকল্পনা মন্ত্রী আফম মোস্তফা কামালকে সঙ্গে নিয়ে পদ্মাসেতুর উভয় পাড়সহ সেতুর নির্মাণাধীন অ্যাপ্রোচ সড়ক, নদীসহ সংশ্লিষ্ট কার্যক্রম পরিদর্শনকালে দুপুরে শিবচরের মাদবরচরে নির্মাণাধীন অ্যাপ্রোচ সড়কের কার্যালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। এ সময় উভয় মন্ত্রী সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে কয়েক দফা বৈঠক করেন।
পরিকল্পনামন্ত্রী আফম মোস্তফা কামাল পদ্মাসেতু নিয়ে রাজনীতি না করার আহ্বান জানিয়ে বলেন, পদ্মাসেতুর কাজে যে পরিমাণ অগ্রগতি হয়েছে। এখন আর এটা স্বপ্ন নয়। আমাদের বছরে জাতীয় রাজস্ব আয় এক লাখ ২৫ হাজার কোটি টাকা। এই প্রকল্পে আগামী বছরে লাগবে মাত্র ৬ হাজার কোটি টাকা।
পদ্মাসেতুর জন্য প্রয়োজনীয় অর্থ মোট রাজস্ব আয়ের মধ্যে কোনো শতকরা হিসেবে পড়ে না উল্লেখ করে তিনি জানান, চলতি বছরের বাজেটে এখনো এ প্রকল্পের প্রায় ২ হাজার কোটি টাকা অবশিষ্ট রয়েছে।
পদ্মার মূল সেতু নির্মাণে ব্যয় ধরা হয়েছে প্রায় ৯ হাজার ১৭২ কোটি টাকা। নদী শাসনে প্রায় ৫ হাজার ৩৬২ কোটি টাকা ও অ্যাপ্রোচ সড়ক, টোল প্লাজাসহ অন্যান্য অবকাঠামো নির্মাণে ব্যয় ধরা হয়েছে প্রায় ১১শ কোটি টাকা।
ইতোমধ্যে অ্যাপ্রোচ সড়ক নির্মাণে জাজিরা পয়েন্টে ২৩ ভাগ ও মাওয়ায় ১৭ ভাগ কাজ শেষ হয়েছে।

শেয়ার