দ. সুদানে জাতিসংঘ ঘাঁটিতে হামলার ঘটনায় নিহত ৫৮

southsudan
সমাজের কথা ডেস্ক॥ দক্ষিণ সুদানের একটি এলাকায় উদ্বাস্তুদের আশ্রয়স্থল জাতিসংঘ ঘাঁটিতে বৃহস্পতিবারের হামলায় অন্তত ৫৮ জন নিহত হয়েছে। আহত হয়েছে শতাধিক লোক।

দেশটিতে নিযুক্ত জাতিসংঘের শীর্ষ কর্মকর্তা টবি ল্যানজারের উদ্ধৃতি দিয়ে শুক্রবার আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানায়, হামলার পর ঘাঁটি থেকে শিশু, নারী ও বৃদ্ধসহ অন্তত ৪৮ জনের মৃতদের উদ্ধার করা হয়েছে। এছাড়া, ঘাঁটির বাইরে থেকে ১০ হামলাকারীর মৃতদেহ উদ্ধার করে নিরাপত্তা বাহিনী।

তিনি জানান, মোট নিহতের সংখ্যা ৫৮ হলেও শতাধিক ব্যক্তি আহত হওয়ায় নিহতের সংখ্যা বাড়তে পারে, কারণ আহতদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক।

ল্যানজার বলেন, সরকারনিয়ন্ত্রিত এলাকা বোরে ভারি অস্ত্রশস্ত্র নিয়ে বেসামরিক পোশাকধারী প্রায় ৩৫০ জন যুবকের একটি দল এ হামলা চালায়। তাদের লক্ষ্য ছিল ঘাঁটির শক্ত ঘের ভেঙে গণহত্যা চালানো। তবে হামলার সঙ্গে সঙ্গেই পাল্টা প্রতিরোধ করে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী। এতে হামলাকারীদের বড় ধরনের হত্যাকাণ্ডের পরিকল্পনা ব্যর্থ হয়।

তিনি বলেন, সাম্প্রদায়িক দাঙ্গা থেকে প্রাণে বাঁচতে জাতিসংঘ শিবিরে আশ্রয় নেওয়া লোকদের ওপর বিপরীত সম্প্রদায়ের লোকজনই হামলা চালাতে পারে বলে মনে করা হচ্ছে।

শেয়ার