জনগণকে কাছাকাছি রাখতে গণশুনানি বৃদ্ধির নির্দেশ

Secratirial
সমাজের কথা ডেস্ক॥ সরকারকে জনগণের কাছাকাছি নিয়ে যেতে প্রশাসনের সব পর্যায়ে গণশুনানি বৃদ্ধির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নতুন সরকারের দায়িত্ব নেওয়ার পর সচিবদের সঙ্গে প্রথম বৈঠকে প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন।

সোমবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে প্রায় চার ঘণ্টাব্যাপী এ বৈঠকটি অনুষ্ঠিত হয়।

দুপুর সাড়ে ১২টায় শুরু হওয়া এ সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের বলেন, জেলা প্রশাসকেরা গণশুনানি করে থাকেন। সরকারকে জনগণের কাছাকাছি নিয়ে যাওয়ার জন্য তা আরো বৃদ্ধি ও কার্যকরের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। একে সব পর্যায়ে নিয়ে যেতে হবে। এর মাধ্যমে মানুষের অভিযোগ শুনে তার প্রতিকার করতে হবে।

সচিব বলেন, কীভাবে এ গণশুনানি বাস্তবায়িত হবে, সে ব্যাপারে একটি মেকানিজম ডেভেলপ (প্রক্রিয়া উন্নয়ন) করার নির্দেশ দেওয়া হয়েছে। সচিবরাও কীভাবে এ গণশুনানি বাস্তবায়ন করবেন, সে বিষয়েও কাজ করতে হবে।

বৈঠকে উপস্থিত একজন সচিব বাংলানিউজকে বলেন, প্রধানমন্ত্রী এ ব্যাপারে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে নির্দেশ দিয়েছেন। তিনি বলেছেন, শুধু জেলা প্রশাসকেরাই নন, প্রশাসনের সব পর্যায়ের কর্মকর্তাদের এ গণশুনানির জন্য বলা হয়েছে।

বৈঠকে প্রধানমন্ত্রী প্রশাসনিক বিকেন্দ্রীকরণের কথাও উল্লেখ করেছেন জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রশাসনের এবং সরকারের নিচের দিকে ক্ষমতা সম্প্রসারণের জন্য বলেছেন প্রধানমন্ত্রী।

শেয়ার