মুম্বাইয়ে ফটোসাংবাদিক ধর্ষণ: ৩ জনের মৃত্যুদণ্ড

fnoigwsm
সমাজের কথা ডেস্ক॥ মুম্বাইয়ে এক নারী ফটোসাংবাদিককে গণধর্ষণের ঘটনায় অভিযুক্ত তিন জনকে মৃত্যুদণ্ড দিয়েছে ভারতের একটি আদালত।
বিবিসি’র খবরে বলা হয়, ধর্ষণ প্রতিরোধে প্রণীত নতুন একটি আইনে শুক্রবার তাদের এ দণ্ড দেয়া হয়।
পৃথক আরেকটি ধর্ষণ মামলায় মৃত্যুদণ্ড পাওয়া তিনজনের যাবজ্জীবন কারাদণ্ড হয়েছিল।
মৃত্যুদণ্ড পাওয়া আসামিরা হচ্ছে, বিজয় যাদব, কাসিম বাঙালি ও মোহাম্মাদ সালিম আনসারি। আক্রান্ত নারী বেঁচে থাকার পরও বিচারে ধর্ষণকারীদের মৃত্যুদণ্ডাদেশের ঘটনা ভারতে এটিই প্রথম।
গত বছর ২২ অগাস্ট সন্ধ্যায় এক পুরুষ সহকর্মীসহ মুম্বাইয়ে পরিত্যক্ত শক্তি মিলস চত্বরে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে ধর্ষণের শিকার হয়েছিলেন ওই ফটোসাংবাদিক।
একই স্থানে আরেক নারীকে গণধর্ষণের দায়ে মৃত্যুদণ্ড পাওয়া আসামিদের বিরুদ্ধে পৃথক মামলায় যাবজ্জীবন সাজার রায় দেয়া হয়েছিল।
আদালতে রায় ঘোষণার পর রাষ্ট্রপক্ষের আইনজীবী সাংবাদিকদের বলেন, “ আদালতের এ রায় সমাজের সর্বস্তরের মানুষের জন্য একটি কঠোর বার্তাবাহী। অভিযুক্তদের সংশোধনের কোনো সুযোগ আর নেই।”
২০১২ সালে দিল্লিতে চলন্ত বাসে এক তরুণী ধর্ষিত হয়ে পরে মারা যাওয়ার পর ভারতে নারীর প্রতি সহিংসতার ঘটনা ব্যাপকভাবে আলোচিত হতে থাকে। ধর্ষণের বিরুদ্ধে সোচ্চার হয়ে ওঠে সমাজের বিভিন্ন স্তরের মানুষ।
আদালতের রায়ের পর মুম্বাইয়ের পুলিশ কর্মকর্তা হিমানসু রায় বলেন, “আমি মনে করি আদালতের এই রায় অভূতপূর্ব, দৃষ্টান্তকারী এবং প্রত্যাশিত।”

শেয়ার