উপজেলা পরিষদ নির্বাচন ॥ যশোরে জামানত হারিয়েছেন ২৮ প্রার্থী

upo
নিজস্ব প্রতিবেদক॥ যশোরের ৮ উপজেলা পরিষদ নির্বাচনে কাস্টিং ভোটের আট ভাগের একভাগ ভোট না পাওয়ায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদের ২৮ প্রার্থী জামানত হারিয়েছেন। জামানত হারানো প্রার্থীদের অধিকাংশই আওয়ামী লীগ, বিএনপি ও জামায়াতের দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে বিদ্রোহী কিংবা স্বতন্ত্র প্রার্থী হিসেবে মাঠে ছিলেন।
জেলা নির্বাচন অফিস সূত্র জানায়, যশোরের ৮ উপজেলা পরিষদ নির্বাচনে ৮৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। এরমধ্যে চেয়ারম্যান প্রার্থী ৩০ জন, ভাইস চেয়ারম্যান ৩২ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২৩ জন প্রার্থী মাঠে ছিলেন।
প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে চেয়ারম্যান পদে ১২জন, চেয়ারম্যান ১৪জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জনের জামানত বাজেয়াপ্ত হয়েছে। ৮ উপজেলার মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক বাঘারপাড়া উপজেলার ৮ জন প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়েছে।
নিয়ম অনুযায়ী মোট প্রদত্ত ভোটের ৮ ভাগের একভাগ না পাওয়ায় বাঘারপাড়ায় চেয়ারম্যান পদে আবু তাহের, মঞ্জুর রশিদ স্বপন, ভাইস চেয়ারম্যান পদে এনায়েত হোসেন লিটন, ফয়সাল আহমেদ মিলটন, আব্দুল গফফার, নাজমুল হুসাইন, শহীদ বিশ্বাস ও সেলিম রেজার জামানত বাজেয়াপ্ত হয়েছে।
কেশবপুর উপজেলায় একমাত্র ভাইস চেয়ারম্যান পদে আবুল কাসেম জামানত হারিয়েছেন। যশোর সদর উপজেলায় চেয়ারম্যান পদে মাশুক হাসান জয় ও রুহুল আমিন, ভাইস চেয়ারম্যান পদে মফিজুল আলম, মণিরামপুর উপজেলায় চেয়ারম্যান পদে এসএম মশিউর রহমান, কাজী মাহমুদুল হাসান, ভাইস চেয়ারম্যান পদে আসাদুজ্জামান রয়েল, ফারুক হোসেন ও মিকাঈল হোসেন, চৌগাছা উপজেলায় চেয়ারম্যান পদে বাসদের আব্দুল মালেক ও জাতীয় পার্টির নুরুল কদর, ঝিকরগাছা উপজেলা ভাইস চেয়ারম্যান পদে ওবাইদুর রহমান, শার্শা উপজেলা চেয়ারম্যান পদে আব্দুল মান্নান মিন্নু ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে আমেনা খাতুন, অভয়নগর উপজেলায় চেয়ারম্যান পদে বিএম মহিউল ইসলাম, আতিয়ার রহমান ও আব্দুল মান্নান, ভাইস চেয়ারম্যান পদে কামরুজ্জামান মোগল ও আব্দুল কাদের, মহিলা ভাইস চেয়ারম্যান পদে তহমিনা বেগম জামানত হারিয়েছেন।
জেলা নির্বাচন কর্মকর্তা তারেক আহমেমদ বলেন, সর্বমোট প্রদত্ত ভোটের ৮ ভাগের এক ভাগ ভোট কোনো প্রার্থী না পেলে তার জামানত বাজেয়াপ্ত হবে। বিধি অনুযায়ী নির্বাচন কমিশন এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করবে।

শেয়ার